লন্ডনে মতবিনিময় সভায় হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বললেন
দেশে ভ্রমণকালে প্রবাসীদেরকে কেউ হয়রানী করলে আইনী সহায়তা প্রদান করা হবে
মোঃ নিয়ামুল হক মাক্সীম, লন্ডন থেকে ॥ লন্ডন সফররত হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সম্মানে হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের উদ্যোগে ২১ জুন পূর্ব লন্ডনের একটি অভিজাত পিজ্জা রেস্টুরেন্টে মতবিনিময় সভা ও নৈশভোজের আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি প্রবীণ সমাজসেবক এম, এ, আজিজের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহমুদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় ও নৈশভোজে বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন জয়পুরহাট জেলার জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। সভার স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি এম, এ, আজিজ। সভায় বক্তাগণ হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা দূরীকরণ ও পরিবেশ রক্ষার লক্ষ্যে জবর দখলকারীদের কবল থেকে পুরাতন খোয়াই নদী উদ্ধার ও শহরের সরকারি পুকুর, নালা এবং বাইপাস সড়কের দুই পাশে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনার উদ্যোগ গ্রহণ করায় হবিগঞ্জের জেলা প্রশাসকের প্রশংসা করেন এবং এই উচ্ছেদ অভিযানে জেলা সদরের আর্থ-সামাজিক বিপর্যয় রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করা হয়। একইসাথে হবিগঞ্জ জেলার যে সকল প্রবাসীগণ তাদের স্থাবর-অস্থাবর সম্পদ নিয়ে দেশে বিভিন্ন চক্রান্ত ষড়যন্ত্র, মিথ্যা মামলা, মোকদ্দমা ও নির্যাতনের শিকার হন তারা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করলে তাদেরকে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা প্রদান করার জন্য এবং সরকারি উদ্যোগে কোন আবাসন প্রকল্প করা হলে সেখানে প্রবাসীদের জন্য বিশেষ কৌটা ব্যবস্থা রাখার জন্য জেলা প্রশাসকের কাছে দাবি জানানো হয়। এছাড়া সভায় পুরাতন খোয়াই নদী দখলমুক্ত করে সেখানে একটি মনোরম লেক সৃষ্টির মাধ্যমে এবং লেক পারাপারের উদ্দেশ্যে ব্রীজ নির্মাণ ও লেকের দুই পাশে পায়ে চলার পথ নির্মাণের জন্য প্রধান অতিথির দৃষ্টি আর্কষণ করা হয়। হবিগঞ্জ শহরকে পরিবেশ দূষন মুক্ত করার লক্ষ্যে শহরের সকল দূষিত বর্জ্য ও আর্বজনা ফেলার জন্য একটি সুনির্দিষ্ট জায়গা নির্ধারণ করার জন্যও জেলা প্রশাসকের কাছে দাবি জানানো হয়। একই সাথে অলিপুর-মাধবপুরে স্থাপিত সকল শিল্প কারখানার দূষিত বর্জ্য রি-সাইক্লিং না করে সুতাং নদীতে নিস্কাষণ করার ফলে এলাকার কৃষি, মৎস্য, পশু-পাখী, বনজ সম্পদসহ গণস্বাস্থ্য ও পরিবেশ বিপর্যয়ের হাত থেকে শিল্পাঞ্চল এলাকাবাসীসহ জেলাতে দূষণমুক্ত পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ হবিগঞ্জ সদরের আধুনিক হাসপতালে হার্টের মূমূর্ষ রোগীর প্রাথমিক চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, ডাক্তার ও হাসপাতালকে সিন্ডিকেট মুক্ত করার জন্য জেলা প্রশাসকের কাছে জোর দাবি জানানো হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা দূরীকরণের উদ্দেশ্যে পুরাতন খোয়াই নদীসহ শহরের সরকারি পুকুর, খাল ও বাইপাস সড়কের উভয় পার্শ্বে রেলের খাল ও জমি দখলদারদের কাছ থেকে উদ্ধার করার লক্ষ্যে তার প্রশাসনের উচ্ছেদ অভিযানকে সমর্থন করার জন্য হবিগঞ্জের প্রবাসী নেতৃবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এবং তার প্রশাসনের উদ্যোগকে বাস্তবায়ন করার লক্ষ্যে সাহায্য সহযোগিতা অব্যাহত রাখার জন্য হবিগঞ্জের সকল প্রবাসীগণ ও স্বদেশবাসীর কাছে আহ্বান জানান। তাঁর প্রশাসন কর্তৃক উচ্ছেদ অভিযানের পূর্বে অবৈধ স্থাপনা উচ্ছেদের ফলে এলাকায় কতটুকু আর্ত-সামাজিক বিপর্যয় হতে পারে তা হিসাব নিকাশ ও বিবেচনা করেই এই উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে বলে তিনি জানান। ইতোমধ্যে স্থানীয় প্রশাসন কর্তৃক পইল এলাকায় পুরাতন খোয়াই নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের পরে ৭টি অসহায় পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। শহরে পুরাতন খোয়াই নদীর অবৈধ দখল উচ্ছেদের পর সেখানে একটি মনোরম লেক সহ পারাপারের জন্য তিনটি ফুট ব্রীজ নির্মাণ, ধুলিয়াখাল এলাকায় প্রস্তাবিত উপ-শহরে আবাসন প্রকল্পে প্রবাসীদের জন্য নির্দিষ্ট পরিমাণ আবাসন বরাদ্দের পরিকল্পনার কথা জানান। জেলা প্রশাসক বলেন যে কোন প্রবাসী যদি তাদের স্থাবর অস্থাবর সম্পদ বা দেশে ভ্রমণকালে এলাকায় উদ্দেশ্য প্রণোদিতভাবে কেউ যদি চক্রান্ত-ষড়যন্ত্র, মামলা-মোকদ্দমার মাধ্যমে প্রবাসীদেরকে হয়রানী করে তাহলে তার প্রশাসন প্রবাসীগণকে সকল প্রকার আইনী সহায়তা প্রদান করবে। এছাড়া জেলা প্রশাসন কর্তৃক চুনারুঘাট চা-বাগান এলাকায় পর্যটক ও জেলাবাসীর জন্য একটি স্বাস্থ্যসম্মত মনোরম ইকো পার্ক নির্মাণের পরিকল্পনার কথা জানান। একইসাথে অলিপুর-মাধবপুর শিল্পাঞ্চল এলাকায় রাসায়নিক বৈর্জ্য নিষ্কাশনের ফলে কৃষি, মৎস্য, পশু-পাখি ও বনজসম্পদসহ গণস্ব্যাস্থ্য রক্ষার স্বার্থে কারখানা সমূহের সকল বিষাক্ত বৈর্জ্য রি-সাইক্লিং করার জন্য স্থানীয় প্রশাসন কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় শিল্পপতিদের উপর চাপ অব্যাহত রাখার কথা জানান। হবিগঞ্জের উন্নয়ন ও আর্ত-মানবতার সেবায় প্রবাসীগণকে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক।
সভায় বিশেষ অতিথি জয়পুরহাটের জেলা প্রশাসক জাকির হোসেন হবিগঞ্জের প্রবাসীদেরকে এই আয়োজন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং মেধাবী, সৎ ও এলাকার উন্নয়নে হবিগঞ্জের জেলা প্রশাসকের ভূমিকার প্রশংসা করে তার গৃহিত কর্মসূচিকে বাস্তবায়ন করতে সকলের সহযোগিতা কামনা করেন।
মতবিনিময় সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহমুদুল হক, সাবেক যুগ্ম সম্পাদক বর্তমান সিনিয়র সদস্য যুবনেতা চৌধুরী ফয়জুর রহমান মোস্তাক, সংগঠনের অন্যতম উপদেষ্টা ড. মুকিত চৌধুরী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদিকা ড. হাসনীন চৌধুরী, সহ-সভাপতি গুলজার হোসেন বাবুল, এম, এ, আওয়াল, মহিলা বিষয়ক সম্পাদিকা কাউন্সিলার সমতা বেগম, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুজ্জামান জাহাঙ্গীর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দেওয়ান সৈয়দ আব্দুর রব মুর্শেদ, সমাজকল্যাণ সম্পাদক শহীদুল আলম চৌধুরী বাচ্চু, ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্য কাজী তাজ উদ্দীন আকমল, সাবেক ছাত্রনেতা বাকী বিল্লাহ জালাল, জালাল আহম্মদ, শাহজাহান কবীর, অজিত লাল দাস, মোঃ সাজ্জাদ খান, গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের কেন্দ্রীয় প্রচার সম্পাদক সূফি সোহেল আহম্মদ, সদস্য মোঃ তাজ উদ্দিন আহম্মদ প্রমূখ নেতৃবৃন্দ।