সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম ॥ আসন্ন হবিগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনে সবকটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন এ তথ্য নিশ্চিত করেছে। হবিগঞ্জে সর্বোচ্চ ৩৫০ জন ভোটারের জন্য প্রতি ভোটকক্ষে একটি করে ইভিএম মেশিন রাখা হবে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, ইভিএম মেশিনে আঙুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর বা স্মার্ট পরিচয়পত্র ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন পোলিং অফিসার ভোটার ভেরিফিকেশনের কাজটি করবেন। ডেটাবেজে ভোটার বৈধ বা অবৈধ হিসেবে শনাক্ত হলে প্রজেক্টরের মাধ্যমে তা দেখতে পাবেন পোলিং এজেন্টরা। ভোটার বৈধ হলে মেশিনে কুইক রেসপন্স কোড (কিউআর কোড) এবং কিছু তথ্যসম্বলিত একটি টোকেন প্রিন্ট হবে, যা ভোটারকে দেওয়া হবে।
ভোটার টোকেন নিয়ে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছে গেলে ভোটিং মেশিনের কিউআর স্ক্যানারের মাধ্যমে তার টোকেন শনাক্ত করে গোপন কক্ষে ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক দেখে বাম দিকের বোতামে চাপ দিয়ে সিলেক্ট করবেন। ওই ব্যালট ইউনিটে সবুজ রঙের কনফার্ম বোতামে চাপ দিলে তার ভোট দেওয়া হয়ে যাবে।
কখনো ভুল প্রতীক সিলেক্ট করা হলে, ব্যালট ইউনিটের লাল রঙের ক্যানসেল বোতাম চেপে পরে যেকোনো প্রার্থীকে আবার সিলেক্ট করা যাবে। এভাবে দুই বার ক্যানসেল করা যাবে, তৃতীয়বার যেটি সিলেক্ট করা হবে সেটি বৈধ ভোট হিসেবে গৃহিত হবে।