প্রতিকার চেয়ে সিলেট পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ বাহুবলে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। পরিবেশ হুমকির মুখে পড়েছে এ বিষয়ে প্রতিকার চেয়ে গত ৯ অক্টোবর পুটিজুরি ইউনিয়নের বর্তমান ইউপি মেম্বার রুবেল আহমেদ সিলেট পরিবেশ অধিদপ্তরে একটি অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগে জানা যায়, বাহুবল উপজেলার দ্বিগাম্বর ছড়া ইজারার নামে বাহুবল উপজেলার আব্দানারায়ন গ্রামের খন্দকার মঞ্জুর আলী খন্দকার সোহেল মিয়া, পার্শ্ববর্তী হাজী বাদাম গ্রামের সহিদ মিয়া, একই গ্রামের তুহিন মিয়াসহ একটি প্রভাবশালী চক্র ৩৬টি ড্রেজার মেশিন দিয়ে ৬/৭ মাস যাবত দ্বিগাম্বর ছাড়া বালু মহাল ইজারার নামে হাজী মাদাম গ্রামের সহিদ মিয়া, মতি মিয়া, আব্দানারায়ণ গ্রামের বাবুল মিয়ার, জিতু মিয়ার, খন্দকার ফরেজ মিয়ার, মন্নান মিয়ার, আকল মিয়ার জমি থেকে ও ভবানীপুর মৌজার আহসানুল করিম ফারুকের জমিতে, সুরুক মিয়ার জামিতে, লাল মিয়ার জমিসহ বিভিন্ন স্থান থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে করে এলাকার রাস্তাঘাট, ব্রীজ কালভার্ট ভেঙ্গে ফসলি জমিসহ পরিবেশের মারাত্মক ক্ষতি হয়েছে। এতে করে এলাকার ফসলি জমি রক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন মেম্বার রুবেল আহমেদ।
এ ব্যাপারে বাহুবল উপজেলা নির্বাহী অফিসার আয়েশা হক জানান, বাহুবলের কোন ছড়া থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করতে দেয়া হবে না। যেখানে ড্রেজার মেশিন পাওয়া যাবে সেখানেই অভিযান চলবে। তিনি বলেন, ইতোমধ্যে আমরা অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত ৩৬টি ড্রেজার মেশিন আগুনে পুড়িয়ে ধ্বংস করে দিয়েছি।