জেলা প্রশাসকের কাছে আইনজীবীদের লিখিত অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ আদালত পাড়ায় বিভিন্ন কম্পিউটারের দোকানে অবৈধভাবে অতিরিক্ত টাকা আদায় করায় ক্ষুব্ধ হয়েছেন হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দসহ আইনজীবীগণ। তাদের এই অন্যায় দাবির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আইনজীবী সমিতির সভাপতি সম্পাদকসহ শতাধিক আইনজীবী জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে বলা হয়েছে সরকারি অনুমোদন ব্যতীত কম্পিউটার কম্পোজের মূল্য অযৌক্তিকভাবে বৃদ্ধি করা হয়েছে। প্রতি পাতা কম্পোজসহ প্রিন্ট আগের চেয়ে দ্বিগুন আদায় এবং প্রয়োজনীয় অন্যান্য পণ্যের দামও আকাশছোয়া করা হয়েছে। এতে করে বিচার প্রার্থীসহ আইনজীবীরা তাদের কাছে জিম্মি হয়ে পড়েছেন। বাধ্য হয়েই উচ্চ দামে কাজ চালানোর শর্তে এ মূল্য বহন করে যাচ্ছেন। ইতিমধ্যে এ মূল্য তালিকা নিয়ে তাদের সাথে বেশ কয়েকজন আইনজীবীদের বাক-বিতন্ডায় জড়িয়েছেন। চড়া মূল্য নিয়ে অনেক ব্যবসায়ী বলেন, ‘বুঝে পড়লে কাজ করেন, নইলে চলে যান’।
এ ব্যাপারে জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ বদরু মিয়া ও সাধারণ সম্পাদক রুহুল হাসান শরীফসহ আরও কয়েকজন আইনজীবী জানান, আমরা কম্পিউটার ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে পড়েছি। তারা ইচ্ছামাফিক আমাদের কাছ থেকে মূল্য আদায় করছে। তবে এ বিষয়ে আমরা খুব দ্রুত ব্যবস্থা নেয়ার চিন্তা করছি।
ভুক্তভোগী আইনজীবী কামাল উদ্দিন সেলিম ও মহিবুর রহমান বাহার জানান, কম্পিউটার ব্যবসায়ীরা তাদের ইচ্ছামাফিক মূল্য তালিকা টাঙ্গিয়ে আদালতের আইনজীবীসহ সাধারণ বিচার প্রার্থীদের কাছ থেকে উচ্চ মূল্য আদায় করছে। তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া দরকার।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ জানান, ১৭ অক্টোবর আইনজীবী সমিতির সভাপতিসহ শতাধিক আইনজীবীর লিখিত অভিযোগ পেয়েছি, দ্রুত ব্যবস্থা নেয়া হবে।