সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার পূর্ব বুল্লা সনাতনী গীতা সংঘের উদ্যোগে উৎসবমুখর পরিবেশে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী’ উদযাপিত হয়েছে। নরলীলা পিয়াসী নরাকৃতি পরব্রহ্ম শ্রীকৃষ্ণের সদ্বারক আবির্ভাব তিথি উপলক্ষে লাখাই উপজেলার পূর্ব বুল্লা গ্রাম থেকে সনাতনী গীতা সংঘের আয়োজনে এক বিশাল মঙ্গল শোভাযাত্রা ও র‌্যালি বের করা হয়েছে।
গত ২৩ আগস্ট শুক্রবার মঙ্গল শোভাযাত্রা ও র‌্যালি সকাল সাড়ে ৮টায় পূর্ববুল্লা রাধাগোবিন্দ মন্দির থেকে শুরু হয়ে রাঢ়িশাল জিউর আখড়ায় এবং সিংহগ্রাম সার্বজনীন শিব মন্দির হয়ে বুল্লা বাজার প্রদক্ষিণ করে পুনরায় রাধাগোবিন্দ মন্দিরে এসে শেষ হয়েছে। রাধা গোবিন্দ জিউর মন্দিরের পুরোহিত মুরালী চাদ বৈষ্ণব বিশ্বের সকল জীবের মঙ্গল ও শান্তি কামনা করে শোভাযাত্রা ও র‌্যালি সমাপ্তি ঘোষণা করেন। এসময় উপস্থিত ছিলেন লাখাই উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ, অ্যাডভোকেট খোকন চন্দ্র গোপ, দেবাশীষ দেব, এসআই অঞ্জন কুমার দেব, পূর্ব বুল্লা সনাতনী গীতা সংঘের সভাপতি বিশ্বজিত রায়, সাধারণ সম্পাদক পিন্টু গোপ, সহ বিপুল সংখ্যক সনাতন ধর্মের ভক্তবৃন্দ, নারী, পুরুষ ও শিশুরা।
অনুষ্ঠানে বক্তারা বলেন- ভগবান শ্রীকৃষ্ণের ব্রহ্মান্ডে আবির্ভাব দুই প্রকার। ১, সদ্বারক, ২. অদ্বারক. সদ্বারক : নরাকৃতি পরমব্রহ্ম যখন পৃথিবীতে আবির্ভূত হয়, তখন তাঁর নিজ নিত্য পরিকর পিতা মাতাকে আবির্ভূত করান। তৎপর তাঁদের সহযোগে তিনি অবতীর্ণ হন। পিতা মাতার সহযোগে আবির্ভূত হলে বলে এই আবির্ভাব সদ্বারক। সেক্ষেত্রে শ্রীকৃষ্ণের আবির্ভাব সদ্বারক। আরক : যে সমস্ত ভগবৎ স্বরুপ নরলীলা নহে। পিতা মাতার সহযোগে আবির্ভাবের প্রয়োজন হয় না, তাঁরা আপনা আপনিই জগতে প্রকটিত হয়ে থাকেন -এমন আবির্ভাবতে অদ্বারক আবির্ভাব বলে। যেমন :-মৎস্য, কূর্ম, নৃসিংহদেব।