এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জ শহরে ব্যবসায়ীদের অন্যতম সংগঠন ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যকস) এর দ্বিবার্ষিক নির্বাচন আগামী ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওইদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের অভ্যন্তরে যেখানে পূর্বে বিয়াম স্কুলের ক্লাস পরিচালনা করা হতো সে ভবনে গোপন ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। বৃহস্পতিবার বিকেলে সংগঠনের কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার আলহাজ¦ মোঃ মর্তুজা ইমতিয়াজ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি করা হবে। ৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ৮ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করা হবে। ওইদিন দুপুর ১টায় বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। দাখিলকৃত প্রার্থীদের মধ্যে কারও মনোনয়নপত্র বাতিল হলে তারা ৯ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত আপিল করতে পারবেন। ওইদিন দুপুর ১২টার দিকে আপিলের শুনানি অনুষ্ঠিত হবে ও দুপুর ১টার দিকে চুড়ান্ত (বৈধ) প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে এবং বেলা ১টা থেকে ২টা পর্যন্ত প্রার্থীরা তাদের প্রার্থীতা প্রত্যাহার করতে পারবেন। একই দিন বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। প্রধান নির্বাচন কমিশনার মর্তুজা ইমতিয়াজ বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে চাই। এ জন্য তিনি আইন-শৃঙ্খলা বাহিনী, ব্যবসায়ী, সাংবাদিকসহ সকল মহলের সহযোগিতা কামনা করেন।
নির্বাচনের তফসিল ঘোষণার সময় উপস্থিত ছিলেন সহকারী নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল কাদির লিটন, মোহাম্মদ আব্দুল ওয়াদুদ, মোঃ সামছুজ্জামান চৌধুরী, আলহাজ¦ মোঃ মহিবুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি শামছুল হুদা, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর, মীর জমিলুন্নবী ফয়সল, হাজী আব্দুর রহমান তালুকদার, এসএম মনিরুল ইসলাম, নাজমুল খান, শামছুল আলম সাজু। এছাড়াও উপস্থিত ছিলেন মঈন উদ্দিন আহমেদ চৌধুরী শাম্মু, শাহ আলম সিদ্দিকী প্রমূখ।
উল্লেখ্য, এবারের নির্বাচনে ১ হাজার ৫৪৭ জন ভোটার রয়েছেন। এর মধ্যে জীবন সদস্য ভোটার ৪২১ জন ও সাধারণ সদস্য ভোটার ১ হাজার ১২৬ জন।