সম্মেলনের মাধ্যমে যে কমিটি গঠন করা হবে সেই কমিটিতে কোন অনুপ্রবেশকারীর যাতে পদায়ন না হয় সে ব্যাপারে সতর্ক থাকবে আওয়ামী লীগ

এসএম সুরুজ আলী ॥ আগামী ৬ ডিসেম্বর হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত আহমদ হোসেন খান। এর আগে জেলা আওয়ামীলীগকে উপজেলা, পৌরসভাসহ তাদের আওতাধীন ইউনিটগুলোর সম্মেলন সম্পন্ন করতে হবে। উপজেলা আওয়ামীলীগ ইউনিয়ন আওয়ামীলীগের কমিটি গঠন করবে। আর ইউনিয়ন আওয়ামীলীগ ওয়ার্ড আওয়ামীলীগের কমিটি গঠন করবে। এদিকে সম্মেলনের তারিখ নির্ধারণ হওয়ার খবর ছড়িয়ে পড়ায় আওয়ামীলীগ নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।
এ ব্যাপারে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আব্দুল মজিদ খান জানান, আমাদের কেন্দ্রীয় আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি ৬ ডিসেম্বর সম্মেলনের তারিখ নির্ধরণ করেছেন বলে শুনেছি। কিন্তু আমাকে এ ব্যাপারে মৌখিকভাবে কিংবা চিঠির মাধ্যমে কোন কিছু জানানো হয়নি। তবে আমাদের সম্মেলন সম্পন্ন করার প্রস্তুতি রয়েছে। এ ব্যাপারে জেলা আওয়ামীলীগ সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির জানান, আগামী ২০ ও ২১ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় কাউন্সিলকে সামনে রেখে দলের সকল মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন ১০ ডিসেম্বর সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ব্যাপারে ২৪ অক্টোবর জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকদের এই নিদের্শনার চিঠি দিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, আওয়ামীলীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক আওয়ামীলীগের সকল সাংগঠনিক জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডের সকল মেয়াদোত্তীর্ণ শাখা সমূহের সম্মেলন আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। চিঠিতে আরো বলা হয়েছে, সম্মেলনের মাধ্যমে যে কমিটি গঠন করা হবে সেই কমিটিতে কোন অনুপ্রবেশকারী ব্যক্তি যাতে পদায়ন না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। এমপি আবু জাহির বলেন- কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী আমরা ইতোমধ্যে বিভিন্ন মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন সম্পন্ন করার কাজ শুরু করেছি। উপজেলা, পৌরসভা, ইউনিয়ন কমিটি গঠনের পূর্বে আমাদের বর্ধিত সভা করতে হবে। বর্ধিত সভার কাজ শুরু করেছি। বুধবার শায়েস্তাগঞ্জ পৌর আওয়ামীলীগের বর্ধিত সভা সম্পন্ন করেছি। অন্যান্য ইউনিটগুলোর বর্ধিত সভাও কিছুদিনের মধ্যে সম্পন্ন করবো। জেলা সম্মেলন সম্পর্কে তিনি বলেন- আগামী ৬ ডিসেম্বর সম্মেলনের কথা কেন্দ্র থেকে মৌখিকভাবে জানানো হয়েছে। তবে আমাদের কাছে কোন ধরণের চিঠি আসেনি। তিনি বলেন- জেলা সম্মেলনের পূর্বে কেন্দ্রীয় নেতাকর্মীরা এসে আমাদের বর্ধিত সভা করবেন। এখনও কেন্দ্র থেকে বর্ধিত সভার তারিখ জানানো হয়নি। জেলা আওয়ামীলীগের বর্ধিত সভার পরপরই আমরা উপজেলা ও পৌর আওয়ামীলীগসহ জেলা আওয়ামীলীগের আওতাধীন সকল ইউনিটের বর্ধিত সভা সম্পন্ন করবো। বর্ধিত সভার পর পরই সেইসব ইউনিটের সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন করা হবে।
উল্লেখ্য, ২০১৩ সালের ২৫ জুন হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির সভাপতি ও এমপি অ্যাডভোকেট আব্দুল মজিদ খান সাধারণ সম্পাদক নির্বাচিত হন।