প্রতি কেজি রসুন ১৬০ টাকা ॥ পেঁয়াজের দাম আরো বাড়বে

স্টাফ রিপোর্টার ॥ পেঁয়াজের দাম দিন দিন এতই বেড়ে চলেছে যে, পেঁয়াজ কেনা এখন সাধারণ মানুষের কাছে স্বপ্ন দেখার মতোই। গতকাল শুক্রবার হবিগঞ্জের বিভিন্ন দোকানে প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকা দরে বিক্রি হয়েছে। আজ শনিবার পেঁয়াজের দাম আরো বাড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। শুধু পেঁয়াজ নয়, রসুনের বাজারও চড়া। প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ১৬০ টাকা দরে। গতকাল শুক্রবার রাতে এক ক্রেতা হবিগঞ্জ শহরের বাণিজ্যিক এলাকার একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে মসলার বাজার করতে গিয়ে প্রতি কেজি পেঁয়াজ ১শ’ টাকা ও প্রতি কেজি রসুন ১৬০ টাকা দরে ক্রয় করেছেন। তিনি দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, পেঁয়াজ-রসুন এখন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। ওই ব্যবসায়ী ক্রেতাকে জানিয়েছেন পেঁয়াজের দাম আজকালের মধ্যে আরো বৃদ্ধি পাবে।
অপর একটি সূত্র জানায়, ঢাকায় পাইকারি ও খুচরা উভয় বাজারে পেঁয়াজের দাম আরো বেড়েছে। ঢাকায় পাইকারি বাজারে পেঁয়াজের কেজি এখন ১১০ থেকে ১১৫ টাকা। আর খুচরা বাজারে পেঁয়াজের দাম উঠেছে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে বাজারে সরবরাহ বাড়ছে বিভিন্ন রকমের শীতের সবজির। দিন যত যাচ্ছে নতুন নতুন শাকসবজিতে ভরপুর হয়ে উঠছে বাজার। পাশাপাশি পণ্যের সরবরাহ বাড়ায় কমতে শুরু করেছে সবজির দাম। তবে সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচের দাম দ্বিগুণ হয়েছে।
বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে দেশি ও আমদানি পেঁয়াজের দাম কেজিতে প্রায় ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।
কাওরান বাজারের পাইকারি বাজারেই দেশি পেঁয়াজের কেজি ১১০ টাকার ওপরে। আবার একেক আড়তে একেক রকম দাম লক্ষ্য করা গেছে। কোনো কোনো আড়তে ১১৫ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে পণ্যটি। বাজারটিতে গত সপ্তাহে যে আমদানি করা পেঁয়াজ ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল তা সপ্তাহের ব্যবধানে এখন ১০৫ থেকে ১১০ টাকা বিক্রি হচ্ছে।