হবিগঞ্জ বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পিইসি জেএসসি ও এসএসসি উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

মোহাম্মদ শাহ আলম ॥ ‘লেখাপড়া করে শুধু ভাল ফলাফল করলেই হবে না, বরং সুশিক্ষায় শিক্ষিত হয়ে একজন ভাল মানুষ হতে পারলে বাবা-মা-শিক্ষক সহ সকল স্তরে সম্মান অর্জন করা সম্ভব’ এমন আহবান জানিয়ে শনিবার দুপুরে কৃতি শিক্ষার্থীদের স্মরণকালের এক জাঁকজমকপূর্ণ বিশাল সংবর্ধনা প্রদান করলো হবিগঞ্জের এতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কুমার কর্মকারের সভাপতিত্বে এবং ইংরেজী শিক্ষক হাবিবুর রহমান ও পূর্ণিমা রানী তালুকদারের সার্বিক তত্ত্বাবধানে এবং শিক্ষার্থী অজর্সিতা দাশ অন্বেষা ও পারমিতা চৌধুরী স্মৃতির সঞ্চালনায় অডিটরিয়ামে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মর্জিনা আক্তার। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, ৭১’এর ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি সমাজসেবক সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন, কবি তাহমিনা বেগম গিনি। এ সময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কৃতি শিক্ষার্থী সামিয়া ইসলাম জেরিন, রত্মা সিদ্দিকা দেবনাথ, অভিভাবক অ্যাডভোকেট মুদ্দত আলী, শিক্ষক আব্দুল কবির ও শেখ মিজানুর রহমান প্রমূখ।
প্রধান অতিথির বক্তৃতায় এডিএম মর্জিনা আক্তার স্কুল-কলেজের ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষকদের কাছে পড়ার সময় শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে। খেয়াল রাখতে হবে বাবা-মায়ের মতো সকলকে বিশ্বাস রাখা যাবে না। খারাপ স্পর্শ থেকে সাবধান থাকতে হবে। কখনও কখনও মেয়েরা ফাঁদে জড়িয়ে পড়ে। যা বড় ধরনের ক্ষতি বয়ে আনে। তা থেকে কখনও পূর্বের জায়গায় ফিরে যাওয়া সম্ভব হয় না। তিনি বলেন, শিক্ষার্থীরা তোমরা সম্প্রতি দেখেছ, তোমাদের বোন নূসরাতের করুণ পরিণতি। যেখানে একজন শিক্ষক ছাত্রছাত্রীদের মনযোগ দিয়ে পড়াবে, ছাত্রীদের সম্ভ্রমের সুরক্ষা দেবে, অথচ শিক্ষক নামের কলংক অধ্যক্ষ সিরাজউদ্দোল্লা নূসরাতের ওপর কুদৃষ্টি দেয়ায় শেষ পর্যন্ত নূসরাতকে জীবন দিতে হলো। আর যেন এসব ঘটনার পুনরাবৃত্তি না ঘটে এখন থেকে তোমরাও নিজেদের ব্যাপারে সচেতন থাকবে। তিনি বলেন, বখাটেদের উৎপাত বা অন্য যে কোন সমস্যায় ৩৩৩ নম্বরে তোমরা কল করবে। জেলা প্রশাসন তাৎক্ষণিক সকল সমস্যার সমাধান দিতে এগিয়ে আসবে। এছাড়া তোমরা যদি দেখ কেউ গণপিটুনীর বা অন্য যে কোন অপরাধমূলক কর্মকান্ডের শিকার হচ্ছে, তাহলে ৯৯৯ নম্বরে কল করবে। পুলিশ প্রশাসন তাৎক্ষণিক এগিয়ে আসবে। এ ক্ষেত্রে যদি দেখ তোমাদের নিকট কল করার কোন ব্যবস্থা নেই, তবে আশপাশের যে কারো সহায়তা নিয়ে কল করবে। তোমাদেরকে সাহসিকতার সাথে গড়ে উঠতে হবে।
অনুষ্ঠানে জিপিএ-৫ পেয়ে সিলেট বিভাগে ৩য় এবং হবিগঞ্জ জেলায় ১ম স্থান অধিকারী বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী রতœা দিপিকা দেবনাথ সহ জিপিএ-৫ ও বৃত্তিপ্রাপ্ত যথাক্রমে পিইসি পরীক্ষার্থী ৮০ জন, জেএসসি পরীক্ষার্থী ৩৬ জন ও এএসসি পরীক্ষার্থী ৭৯ জন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা ‘খোলা চিঠি’ প্রতিযোগিতায় ১ম স্থান অধিকারী সামিয়া ইসলাম জেরিন, জাতীয় শিশু-কিশোর পুরস্কার প্রতিযোগিতা (মাটির কাজ) ১ম স্থান অধিকারী পারমিনা আরশাদ শৈলী, জাতীয় পর্যায়ে দেশাত্মবোধক সঙ্গীত প্রতিযোগিতায় ৩য় স্থান অধিকারী আনিকা তাবাসসুম ¯েœহার হাতে সম্মাননা ক্রেস্ট এবং জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ‘কারাগারের রোজ নামচা’ ‘বাংলার সামাজিক ইতিহাসের ধারা’ ও ‘গণিতের রং হাসি-খুশি গণিতের বই’ নামক ৩টি বই সকল সংবর্ধিত শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয়। অনুষ্ঠানে বিপুল সংখ্যক অভিভাবক উপস্থিত ছিলেন।