ঝুঁকিপূর্ণ ভবনের উপর বিলবোর্ড স্থাপনের অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরে ব্যবসায়ী তাজুল ইসলামের মালিকানাধীন অনুমোদন বিহীন ঝুঁকিপূর্ণ বিল্ডিং এবং বিল্ডিংয়ের উপর অবৈধভাবে স্থাপিত বিলবোর্ড নিজ দায়িত্বে ভেঙ্গে ফেলার জন্য নোটিশ দিয়েছে হবিগঞ্জ পৌরসভা।
নোটিশ সূত্র ও অভিযোগে জানা যায়, হবিগঞ্জ শহরে অনুমোদন বিহীন ঝুঁকিপূর্ণ বিল্ডিং এবং বিল্ডিংয়ের উপর অবৈধভাবে বিলবোর্ড নির্মাণ করেছেন তাজুল ইসলাম নামে এক ব্যবসায়ী। এ ব্যাপারে তার পাশ^বর্তী ব্যবসায়ী মোঃ আব্দুস ছমেদসহ কয়েকজন ব্যবসায়ী হবিগঞ্জ পৌরসভার মেয়র বরাবর লিখিত অভিযোগ করেন। লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, ব্যবসায়ী মোঃ আব্দুস ছমেদ নিজের মালিকানাধীন ভূমিতে যৌথভাবে একটি একতলা ফাউন্ডেশন বিশিষ্ট বিল্ডিং নির্মাণ করেন। পরবর্তীতে বিল্ডিংয়ে যার যার অংশে ব্যবসা পরিচালনা করে আসছেন। এর মধ্যে তাজুল ইসলাম বিল্ডিংয়ে তার অংশের উপর পৌরসভার অনুমোদন ছাড়া আরো দুই তলা নির্মাণ করেন। যাহা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ সময় তাজুল ইসলামের দু’পাশের ব্যবসায়ীরা ঝুঁকিপূর্ণ বিল্ডিং নির্মাণে আপত্তি করলেও তিনি তাতে কর্ণপাত করেননি। বর্তমানে উক্ত বিল্ডিংয়ের তিন তলার উপরের ফ্লোরটি বিলবোর্ড স্থাপনের জন্য একটি কোম্পানীকে ভাড়া প্রদান করেন। উক্ত বিলবোর্ডের পরিমাপ ৪২ফুট এবং ১২ফুট উচ্চতা। যা অনেক ওজনের। এতে যে কোন সময় বিল্ডিংটি ধ্বসে বড় ধরণের ক্ষতির আশংকা করছেন ব্যবসায়ীরা। এ অবস্থায় ব্যবসায়ীসহ পথচারীরা চলাচলে আতংকিত থাকেন। কখন জানি ঝুঁিকপূর্ণ এই বিল্ডিং ভেঙ্গে যায়।
এদিকে ব্যবসায়ীদের অভিযোগের প্রেক্ষিতে হবিগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) দিলীপ দত্ত ব্যবসায়ী তাজুল ইসলামের বরাবর পৌরসভার অনুমোদনবিহীন ভবন অপসারণে নোটিশ পাঠান। নোটিশে উল্লেখ করা হয়, ৪নং ওয়ার্ডের নতুন খোয়াই মুখ রোডস্থ চৌধুরী বাজারের ব্যবসায়ী তাজুল ইসলামের ২য় তলা বিশিষ্ট ভবনের সাইট প্ল্যান অনুমোদন প্রদান করা হয়। কিন্তু তাজুল ইসলাম পৌরসভার অনুমোদনকৃত নক্সা বহির্ভূত ভবন নির্মাণ কাজ করেছেন মর্মে পাশের ব্যবসায়ী আব্দুস ছমেদ অভিযোগ করেছেন। যা ইমারত আইন ২০০৯ এর ৩৫ ধারা অনুযায়ী অবৈধ। পৌরসভার প্রকৌশলী, স্থানীয় কাউন্সিলরসহ অন্যান্য কর্মকর্তারা বিল্ডিং পরিদর্শন করে এর সত্যতা পান। এ প্রেক্ষিতে তাজুল ইসলামকে কারণ দর্শানোর জন্য পত্র প্রদান করা হয়। কিন্তু অদ্যাবধি তাজুল ইসলাম কারণ দর্শানোর জবাব পৌরসভায় দাখিল করেননি। এমতাবস্থায় ব্যবসায়ী তাজুল ইসলামকে পৌরসভার অনুমোদনকৃত নক্সা বর্হিভূত ভবন নির্মাণ কাজ নিজ দায়িত্বে ভেঙ্গে অপসারণ করার জন্য পৌরসভার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। অন্যথায় এ ব্যাপারে হবিগঞ্জ পৌরসভা প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবে বলে নোটিশে উল্লেখ করেন সহকারি প্রকৌশলী।