৩৩৩ নম্বরে ডায়াল করে সেবা গ্রহণ করার আহবান

উচ্ছেদে মুক্তিযোদ্ধারা ক্ষতিগ্রস্ত হলে তাদের অন্যত্র পুনর্বাসন করা হবে

মঈন উদ্দিন আহমেদ ॥ ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী দেশব্যাপী অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করা হবে। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরব্যাপী কর্মসূচি হাতে নেয়া হয়েছে। কেন্দ্রীয় পর্যায় থেকে তৃণমূল পর্যন্ত দিবসটি উদযাপনের জন্য ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। প্রতি মাসে এমন কিছু কর্মসূচি থাকবে যাতে একজন সাধারণ মানুষের কাছেও আমাদের আহবান অতিসহজে পৌঁছে যায়। বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সকলের অংশগ্রহণ নিশ্চিত করা যায়। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অর্থাৎ ৫০ বছর পূর্তি দেশব্যাপী পালন করা হবে। এখন থেকেই এর প্রস্তুতি ও সরকারি দপ্তর সমূহের কার্যক্রম শুরু হয়ে গিয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার নির্দেশনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) বাস্তবায়িত কল সেন্টার ‘৩৩৩’ এর মাঠ পর্যায়ে ব্যাপক প্রচারণা বিষয়ক প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ এসব কথা বলেন। প্রেস কনফারেন্সে তিনি আরো বলেন, সরকারি সেবা গ্রহণে সাধারণ মানুষ যাতে কোনভাবেই হয়রানীর শিকার না হয় সংশ্লিষ্টদের সেদিকে বিশেষ নজর রাখতে হবে। জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা দূর করে সর্বক্ষেত্রে শান্তি, শৃঙ্খলা বজায় রাখতে প্রশাসনকে আরো সতর্কতা ও কঠোরভাবে দায়িত্ব পালন করতে হবে। যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষা করতে মাদক বিরোধী অভিযান অব্যাহত রাখা, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সম্ভাবনাময় স্থানীয় ক্ষুদ্র ও মাঝারী শিল্পের বিকাশ এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচনে একনিষ্টভাবে কাজ করতে হবে।
তিনি আরো বলেন, সম্প্রতি সারাদেশে একটি চক্র গুজব রটিয়েছে- পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথা লাগবে। এটিকে কেন্দ্র করে দেশে বেশ কয়েকটি অনাকাক্সিক্ষত ঘটনাও ঘটে গেছে। এ ধরনের গুজব ছড়ানো শাস্তিযোগ্য অপরাধ। এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি করতে সারা জেলায় মাইকিং, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা গিয়ে প্রচার প্রচারণা চালাচ্ছেন। এরই মধ্যে আবার নতুন গুজব ছড়ানো হচ্ছে ৪ দিন বিদ্যুত থাকবে না। এই সময়ে শিশুদের মাথা কেটে নেয়া হবে। তিনি এ ধরনের অপপ্রচার বা গুজব সম্পর্কে সকলকে সতর্ক থাকার আহবান জানান। পাশাপাশি কেউ এ ধরনের গুজব ছড়ালে তা আইন-শৃঙ্খলা বাহিনীকে অবহিত করতে অনুরোধ করেন। সম্প্রতি সারাদেশের আরো একটি আলোচিত বিষয় সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশের একজন মহিলা আমেরিকায় গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশ সম্পর্কে ভুল তথ্য দিয়েছেন। যা নিয়ে সারাদেশ জুড়ে একটি ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বত্র চলছে আলোচনা সমালোচনার ঝড়। বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। একটি অসত্য বক্তব্য দেশের ইমেজ ক্ষুন্ন করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এটির ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে অনেকেই একে ভুলভাবে উপস্থাপন করছেন। মানুষকে বিভ্রান্ত করে বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা চালাচ্ছে একটি মহল। এ ব্যাপারে তিনি সকলকে সতর্ক থাকার আহবান জানান। পাশাপাশি ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে হবিগঞ্জের নবাগত সিভিল সার্জন ডাঃ মোঃ শাহাদত হোসেন হাজরার মৃত্যুতে জেলা প্রশাসনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ, মরহুমের আত্মার মাগফেরাত কামনা এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান জেলা প্রশাসক। তিনি বলেন, বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। তাই এ সময় বাড়ির আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। কোথাও যাতে বৃষ্টির পানি জমতে না পারে সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা গ্রামে বসবাস করেন তারা গ্রামের লোকজনের তুলনায় বেশি সুযোগ সুবিধা পেয়ে থাকেন। তাই সরকারের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী গ্রামের লোকজনও যাতে শহরে বসবাসকারীদের ন্যায় সুযোগ সুবিধা ভোগ করতে পারেন, গ্রামে বসবাসকারীকে শহরের সকল সুযোগ সুবিধা দেয়া যায় সেই লক্ষ্যে কাজ করছে সরকার। ইতোমধ্যে বেশ কিছু কার্যক্রম চালু করা হয়েছে। কিছু রয়েছে প্রক্রিয়াধীন। যারা উপবৃত্তি পান, ভাতা পেয়ে থাকেন তারা ১০ টাকার বিনিময়ে একাউন্ট চালু করতে পারছেন। আর তাদের ভাতার টাকা একাউন্টে চলে যাচ্ছে। তাই তারা কোন প্রকার মধ্যস্বত্ত্বভোগী বা হয়রানীর শিকার না হয়ে টাকা উত্তোলন করতে পারছেন। বাংলাদেশ একটি আজব দেশ। এখানে সবাই এমএ পাশ করতে চায়। কারিগরি শিক্ষা বা বাস্তবমুখী শিক্ষা গ্রহণ করতে চায় না। পৃথিবীতে এমন দেশ আর নেই। তাই উন্নত দেশের সাথে তাল মিলিয়ে চলতে বর্তমান সরকার তরুণ প্রজন্মকে দেশ বিনির্মাণে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে। তাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে যোগ্য করে গড়ে তুলতে ওয়ার্ডভিত্তিক বেকার যুবক-যুবতীর তালিকা তৈরির কাজ চলছে। তালিকা অনুযায়ী তাদের অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করে তাদেরকে প্রশিক্ষণ দেয়া হবে। যে যে কাজের যোগ্য তাকে সেই প্রশিক্ষণ দিয়ে যোগ্য করে গড়ে তোলা হবে। প্রশিক্ষণ গ্রহণকারী তার যোগ্যতা অনুযায়ী নিজের জব নিজেই ব্যবস্থা করতে পারবে। সারা বছরব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রম চলবে। মুজিব বর্ষের প্রাক্কালে হবিগঞ্জে একটি জব ফেয়ার বা চাকুরির মেলা করার ঘোষণা দেন জেলা প্রশাসক। তিনি বলেন, সরকারি ওয়েব পোর্টালে পূর্ণাঙ্গ তথ্য নেই। কারণ এগুলো নিয়মিত আপডেট হয় না। পোর্টালগুলো অচিরেই আপডেট করা হবে। দাপ্তরিক কাজে কাগজের ব্যবহার কমিয়ে আনতে কাজ করা হচ্ছে। এক্ষেত্রে সারাদেশে হবিগঞ্জ দ্বিতীয় হয়। ওয়েব পোর্টালগুলো আপডেট করা হলে কাগজের ব্যবহার আরো অনেক কমে আসবে। তাছাড়া অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে বেশকিছু মামলা থাকে। এগুলো চালাতে গিয়ে সাধারণ মানুষ ভোগান্তির শিকার হন। তাদের দুর্ভোগ লাঘবে কাজ করছে হবিগঞ্জ জেলা প্রশাসন। ইতোমধ্যে সফটওয়্যারের মাধ্যমে একটি ডিজিটাল অ্যাপস্ চালু করা হয়েছে। যে কেউ বাংলাদেশ অথবা পৃথিবীর যে কোন দেশ থেকে তার মামলার নম্বর দিয়ে এই অ্যাপসের মাধ্যমে তার মামলার সকল তথ্য জানতে পারবেন। এতে ভোগান্তি দূর হবে এবং জনগণের সেবাপ্রাপ্তি আরো সহজ হবে। এডিএম কোর্টের মামলার তথ্যও অ্যাপসের মাধ্যমে জানা যাবে বলে জানান জেলা প্রশাসক।
জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ আরো জানান, জেলাব্যাপী অবৈধ দখলদার উচ্ছেদ কার্যক্রম চলছে। শহরের উমেদনগরে একটি বড় সরকারি খাল ছিল। এটিও অবৈধ দখলদারদের কবলে চলে গেছে। হবিগঞ্জ পৌরসভাও ওই খালে ড্রেন নির্মাণ করেছে। অচিরেই পৌরসভার ড্রেন ভেঙ্গে অবৈধ দখলদারদের কবলে থাকা খাল উদ্ধার করা হবে। পরবর্তীতে পরিকল্পনার মাধ্যমে ওই খাল দিয়ে কালারডোবামুখি উমেদনগরের পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করা হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, নদী, খাল, বিল আইনের দৃষ্টিতে বন্দোবস্ত যোগ্য নয়। কেউ দিয়ে থাকলে অন্যায় করেছেন। হবিগঞ্জ শহরের সকল নদী খাল উদ্ধার করা হবে। মুক্তিযোদ্ধারা হচ্ছেন জাতির শ্রেষ্ঠ সন্তান। জেলা প্রশাসনের চলমান উচ্ছেদ কার্যক্রমের ফলে তারা ক্ষতিগ্রস্থ হলে তাদের অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। যা আমাদের পরিকল্পনাধিন রয়েছে।
‘৩৩৩’ কল সেন্টার সম্পর্কে তিনি বলেন, এই কল সেন্টার থেকে আইনী, ভূমি, প্রশাসনিকসহ যাবতীয় তথ্য সেবা পাওয়া যাবে। তাই তিনি ‘৩৩৩’ কল সেন্টার সম্পর্কে ব্যাপক প্রচারণা চালাতে সাংবাদিকদের অনুরোধ জানান। প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক উপস্থিত সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদের ৩১ দফা নির্দেশনা দিয়েছেন। যার মধ্যে উল্লেখযোগ্যগুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন ও বিকাশে বলিষ্ট নেতৃত্ব দিতে হবে। দৈনন্দিন প্রয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহারে জেলার সাধারণ জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। তৃণমূল পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করতে হবে। শিক্ষার সকল স্তরে নারীশিক্ষার হার বৃদ্ধি, শিক্ষার্থীদের বিদ্যালয় ত্যাগের হার হ্রাস এবং ঝরে পড়া শিক্ষার্থীদের মূলধারায় ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে হবে। ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধি এবং সরকারি ভূমি রক্ষায় সজাগ দৃষ্টি রাখতে হবে। কৃষি উৎপাদন বৃদ্ধিতে সার, বীজ, বিদ্যুত, জ¦ালানি ইত্যাদির সরবরাহ নির্বিঘœ করার লক্ষ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিতে হবে। ভেজাল খাদ্যদ্রব্য উৎপাদন, পরিবহন ও বাজারজাতকরণ প্রতিরোধে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি করতে হবে এবং এ ধরনের অনৈতিক কর্মকান্ড কঠোর হস্তে দমন করতে হবে। দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরও জোরদার করতে হবে। পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি এবং এই সংক্রান্ত আইন ও বিধি-বিধানের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ ও বিপর্যয় প্রশমনে ‘দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২’ এবং এ সংক্রান্ত স্থায়ী নির্দেশনাবলী অনুসারে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। সাধারণ মানুষকে সহজে সুবিচার প্রদান ও আদালতে মামলার জট কমাতে গ্রাম আদালতগুলোকে কার্যকর করতে হবে।
প্রেস কনফারেন্সে জেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।