সুবিদপুরে আওয়ামী লীগের জয় ও অন্য দুই ইউনিয়নে পরাজয়

এসএম সুরুজ আলী ॥ শান্তিপূর্ণভাবে হবিগঞ্জ জেলার বানিয়াচং, চুনারুঘাট ও মাধপুর উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে একটি ইউনিয়নে নৌকা ও ২টি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার জয় কুমার দাস। তিনি নৌকা প্রতিক নিয়ে পেয়েছেন ২ হাজার ৩১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কাওছার চৌধুরী মোটর সাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ২৪০ ভোট। চুনারুঘাট সদর ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শ্রমিক লীগ নেতা কাউছার আহমেদ নির্বাচিত হয়েছেন। তিনি ঘোড়া প্রতীক নিয়ে ৩ হাজার ৬০৭ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরী আনারস প্রতিক নিয়ে পেয়েছেন ২ হাজার ৮শ’ ভোট। মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী মোস্তাক আহমেদ খান হেলাল নির্বাচিত হয়েছেন। তিনি চশমা প্রতীক নিয়ে ২ হাজার ৬শ’ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী নেপাল চন্দ্র দাস অটোরিকশা প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ১১৭ ভোট।
গতকাল বৃহস্পতিবার রাতে প্রত্যেক উপজেলার রিটার্নিং অফিসারগণ ফলাফল ঘোষণা করেন। এ তথ্য নিশ্চিত করেন জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নাজিম উদ্দিন। এর আগে নির্বাচনে সকাল ৯টা থেকে ভোট গ্রহন শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়। শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়। নির্বাচনে প্রতিটি ভোট কেন্দ্রে প্রিসাইডিং অফিসার, সহকারি প্রিসাইডিং অফিসার, ১০ জন পুলিশ ও ১৪ জন আনসার ভিডিপি দায়িত্ব পালন করেন। পাশাপাশি ৩টি ইউনিয়নের ২ জন করে ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন করে ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশের স্টাইকিং ফোর্স, ২ প্লাটুন বিজিবি’র সদস্যরা দায়িত্ব পালন করেন।
এদিকে সকালে বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেন হবিগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্য (বিপিএম-পিপিএম সেবা)। তিনি বলেন- শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছিল। এছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, স্ট্রাইকিং ফোর্স সার্বক্ষণিক নির্বাচনে দায়িত্ব পালন করেন। নির্বাচনে ৩টি ইউনিয়নের কোথাও কোন অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।
উল্লেখ্য, বিগত উপজেলা পরিষদ নির্বাচনে বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, চুনারুঘাট সদর ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ লিয়াকত হাসান ও মাধবপুরের আন্দিউড়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ আতিকুর রহমান পদত্যাগ করে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করেন। নিয়ম অনুযায়ী নির্বাচন কমিশন ওই ৩টি ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।