স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে অনেক জ্ঞানী গুণি, শিল্পী, মনীষী ও সাধক রয়েছেন। প্রচার প্রচারণার অভাবে কেউ তাদের সম্পর্কে তেমন একটা জানেন না। যারা বিভিন্ন শিল্পকলার সাথে জড়িত তারা অর্থনৈতিকভাবে সুবিধা পেতে পারেন এমন কোন সংগঠন হবিগঞ্জে নেই। তাই কেউ অসুস্থ হলে বা বিপদে পড়লে ভেঙ্গে পড়েন। তাই যারা শিল্পকলার সাথে জড়িত তাদের কল্যাণে হবিগঞ্জ জেলা শিল্পী কল্যাণ সংস্থা গঠন করা হয়েছে। গতকাল বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে হবিগঞ্জ জেলা শিল্পী কল্যাণ সংস্থার আত্মপ্রকাশ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ।
তিনি বলেন, সংগঠনটি একটি জনকল্যাণমূলক ও অরাজনৈতিক সংস্থা। যারা বিভিন্ন শিল্পকলার সাথে জড়িত তারা এ সংস্থার সদস্য হতে পারবেন। ইতোমধ্যে সংস্থার সদস্যদের কল্যাণে ১০ লাখ টাকার একটি ফান্ড গঠন করা হয়েছে। ওই টাকা ব্যাংকে এফডিআর করে রাখা হয়েছে। কেউ চাইলে স্বেচ্ছায় এ ফান্ডে আর্থিক সহযোগিতা করে ফান্ডটি সমৃদ্ধ করতে পারবেন। এ ফান্ড থেকে বিপদগ্রস্থ, দুঃস্থ অসহায় শিল্পীকে সহায়তা দেয়া হবে। দুঃস্থ ও সমস্যাগ্রস্থরা সাহায্যের জন্য আবেদন করতে পারবেন। তিনি বলেন, আমরা ২ হাজার টাকা করে ৫০ জনকে সহায়তা দিতে চাই না, আমরা প্রয়োজনে ১০ জনকে ২০ হাজার টাকা করে সহায়তা করব যাতে তিনি ওই টাকা দিয়ে প্রয়োজনীয় কাজ করতে পারেন। হতে পারে তা চিকিৎসা বা অন্যকিছু। আর এ সংস্থার কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৩ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, সুবীর নন্দী একজন বরেণ্য কন্ঠশিল্পী। তিনি হবিগঞ্জের কৃতি সন্তান। তার স্মরণে হবিগঞ্জে অচিরেই নাগরিক শোকসভার আয়োজন করা হবে। আগস্ট মাস যেহেতু শোকের মাস তাই এ মাসে তেমন কিছু করার সুযোগ নেই। তবে সেপ্টেম্বরের প্রথম দিকে সকলকে নিয়ে তিনি নাগরিক শোকসভা আয়োজনের ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসনের কর্মকর্তা ও হবিগঞ্জে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।