হবিগঞ্জ শহরের রাজনগর এলাকায় অনামিকা কমিউনিটি সেন্টারের পেছনে অবস্থিত পুকুরটিসহ শহরে ভরাট হতে যাওয়া পুকুরগুলো ভরাট বন্ধ ও ভরাট হওয়া পুকুরগুলো পুনঃখননের দাবিতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন- বাপা জেলা শাখা।
গত মঙ্গলবার বাপা জেলা শাখার একটি প্রতিনিধি দল অনামিকা কমিউনিটি সেন্টারের পেছনের পুকুরসহ ভরাট হতে চলা সকল জলাশয় ভরাট বন্ধের দাবিতে এ স্মারকলিপি প্রদান করে। বাপা’র স্মারকলিপিতে বলা হয়- সাম্প্রতিক সময়ে হবিগঞ্জ শহরে জলাবদ্ধতা সমস্যাটি প্রকট আকার ধারণ করেছে। প্রায় ২ মাস আগ পর্যন্তও শহরে সামান্য বৃষ্টি হলেই বিভিন্ন পাড়া-মহল্লা পানিতে সয়লাব হয়ে যেতো। এ জলাবদ্ধতার প্রধান কারণটিই হচ্ছে শহরের অনেকগুলো পুকুর-জলাশয় ভরাট হয়ে যাওয়া। বর্তমানে শহরে ভরাট হতে চলা পুকুরগুলোর ধারাবহিকতায় সর্বশেষ নামটি হচ্ছে রাজনগর এলাকায় অবস্থিত অনামিকা কমিউনিটি সেন্টারের পেছনের পুকুর। সরেজমিনে দেখা গেছে, অতি দ্রুত ও রাতারাতি পুকুরটি ভরাট করে ফেলা হচ্ছে। এ প্রেক্ষিতে বাপা’র দাবি হচ্ছে, চরম জলাবদ্ধতা সমস্যায় আক্রান্ত হবিগঞ্জ শহরে বর্তমানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মালিকানাধীন ও ব্যক্তি মালিকানাধীন সকল পুকুর-জলাশয় ভরাট বন্ধ ঘোষণা করা হউক। সাথে সাথে ভরাট হয়ে যাওয়া ও অর্ধ-ভরাট হওয়া পুকুর-জলাশয়গুলো পুনঃখনন করা হউক এবং জলাবদ্ধতার স্থায়ী সমাধানকল্পে হবিগঞ্জ শহরের জন্য একটি মাস্টারপ্ল্যান প্রণয়নের আগে সকল পুকুর-জলাশয় ভরাট বন্ধ রাখা উচিত।
বাপা জেলা সভাপতি অধ্যক্ষ মোঃ ইকরামুল ওয়াদুদ ও সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল স্বাক্ষরিত স্মারকলিপিটি গ্রহণ করে হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন- পরিবেশ রক্ষায় যথাযথ ভূমিকা নেওয়া হবে। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বাপা জেলা সভাপতি অধ্যক্ষ মোঃ ইকরামুল ওয়াদুদ, সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল ও যুগ্ম সম্পাদক সিদ্দিকী হারুন। প্রেস বিজ্ঞপ্তি