তাহমিনা বেগম গিনি
বহু বছর পর এবার ডিসেম্বরেই শীত জাঁকিয়ে বসেছে। প্রান্তিক জনগোষ্ঠির দুর্ভোগের সীমা নেই। আমরা এখন অনেক এগিয়েছি, মাথাপিছু আয় বেড়েছে, জীবনযাত্রার মান বেড়েছে, গড় আয়ূ বেড়েছে-কিšুÍ গ্রামের, শহরের তৃণমূল জনগোষ্ঠি এই শীতেই কাবু হয়ে পড়েছে। আসলে বাংলাদেশের জনগোষ্ঠীর একশ্রেণী অনেক ধনবান, প্রচুর অর্থকড়ির মালিক, আরেক শ্রেণী এখনো দারিদ্রসীমার মধ্যেই বেচেঁ আছেন। এরই মাঝে এসেছে ইংরেজী নতুন বছর। আমরা যতই বলি দেশ আমাদের বাংলাদেশ, ভাষা আমাদের বাংলা তারপরও আমাদের সারাবছর চলে ইংরেজী তারিখ গণনা করে। সমস্ত জাতীয় কার্যক্রম পরিচালিত হয় ইংরেজী মাস, তারিখকে কেন্দ্র করে। তাই ইংরেজী নতুন বছরের আগমনকে জাতীয়ভাবে বরণ না করলেও দাপ্তরিক, শিক্ষালয়, পারিবারিকভাবে এর প্রভাব প্রবলভাবে থেকে যায়। আমরা সকলেই কোনো না কোনোভাবে নতুন বছরকে স্বাগত জানাই। সমাজের উচুঁ মহলের উদ্দামতা, এখন গৃহ অভ্যন্তরে থাকে নয়তো পাঁচ তরকা হোটেলগুলোতে বাদ্যের তালে প্রকাশ পায়। বর্তমান সরকার এ ব্যাপারে অত্যন্ত কঠোর। বাঙালি সংস্কৃতি বলে না রাত ১২ টায় কোন উৎসবের সূচনা হতে পারে। প্রভাতের সূর্যই বাঙালির উৎসবের সূচনা করে। এই কারণেই এই বিজাতীয় সংস্কৃতির, বহুলচল এখনো এ দেশে গড়ে ওঠেনি। কিন্তু একেবারে যে নেই তা বলা যাবে না, কারণ ইংরেজী নতুন বছরের প্রথম রাতের অনেক অঘটনের ঘটনা জাতীয় পত্রিকার পাতায় তাকালেই দেখতে পাই, যা অনেক সময় লজ্জাজনক। প্রতিজনই নতুন বছরকে কামনা করে ভিন্ন ভিন্ন রূপে, তবে সকলেই ইচ্ছা প্রকাশ করেন- “শুভ হোক আমার তরে নতুন বছর”।
একজন সামান্য লেখক এবং বাংলাদেশের নাগরিক হিসাবে আমার একান্ত চাওয়া বাংলাদেশের মঙ্গল হোক। সীমাহীন দুর্নীতির লাগাম আরো শক্তভাবে টেনে ধরা হোক। এই দুর্নীতির জন্যই ৪৯ বছরেও বাংলাদেশ তার কাক্সিক্ষত লক্ষ্যে পৌছাতে পারেনি। নারী, শিশু নির্যাতন, ধর্ষণ, অপহরণ, হত্যা বন্ধ হোক। নারীদের জন্য নিরাপদ বাংলাদেশ গড়ে উঠুক। শিশুরা দুরন্ত শৈশব উপভোগ করুক। বর্তমানে যে সামাজিক অবক্ষয়তা, মানবিক মূল্যবোধহীন প্রজন্ম গড়ে উঠেছে তার থেকে উত্তরণ ঘটুক। একটি সুন্দর বাংলাদেশের স্বপ্ন আমরা সবাই দেখি। জাতির পিতার অসাম্প্রদায়িক, রাজনৈতিক সংঘাত বিবর্জিত, প্রতিটি মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য, শিক্ষার, সমন্বিত একটি সোনার বাংলা গড়ে উঠুক নতুন বছরে এই হোক আমাদের সকলের প্রার্থনা।
আইনের সঠিক প্রয়োগ, আইনের শাসন দ্রুত কার্যকরণ এবং বিচারহীনতার সংস্কৃতি মুক্ত হতে পারলেই এই দেশ অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ অনেক সুন্দর একটি দেশ, এক সাগর রক্তকে অতিক্রম করে এদেশের জন্ম। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যার যার নিজের জায়গা থেকে দুর্নীতিমুক্ত একটি সোনার বাংলাদেশ গড়ি- এই হোক নতুন বছরের প্রত্যয়। সকল শুভানুধ্যায়ী, পাঠকবৃন্দের জন্য- Happy New Year-2020