সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাই উপজেলায় কৃষকদের মাঝে বিনামূল্যে সব্জির বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করেছেন হবিগঞ্জ-৩ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির। বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ মাঠে কৃষি অধিদপ্তর আয়োজিত সার-বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধনের পূর্বে সমাবেশে প্রধান অতিথি’র বক্তৃতা করেন তিনি।
এ সময় এমপি আবু জাহির বলেন, বিএনপি দেশের মানুষকে ভাত না খেয়ে আলু খাওয়ার পরামর্শ দিয়েছিল। তাদের সরকারের আমলে সারের জন্য আন্দোলনরত কৃষকদেরকে গুলি করে হত্যা করা হয়। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সরকার কৃষি বান্ধব। এই সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে সবধরণের কৃষিতে ফলন বৃদ্ধি পেয়েছে। বর্তমান সরকারের জনবান্ধব কর্মসূচির ব্যাপারে সকলকে জানাতে উপকারভোগীদের প্রতি আহবান জানান তিনি।
২০১৯-২০ মৌসুমে সরিষা, ভুট্টা, শীতকালীন মুগডাল ও সূর্যমুখী চাষে কৃষি মন্ত্রণালয়ের প্রনোদনা কর্মসূচির আওতায় উপজেলার ৬টি ইউনিয়নের কৃষকরা এই সার-বীজ পেয়েছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ শাহীনা আক্তারের সভাপতিত্বে প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ, ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আহসান হাবীব প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপ সহকারী কৃষি কর্মকর্তা অমিত ভট্টাচার্য্য।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, অনুষ্ঠানে ৪৫০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষককে সরিষা, ভূট্টা, মুগডাল, সূর্যমুখী বীজ ও ডিএপি এবং এমওপি সার দেয়া হয়। এসব বিতরণে ব্যয় হয়েছে সর্বমোট ৪ লাখ ৯৫ হাজার ৬শ’ টাকা।