সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার প্রাণকেন্দ্র খ্যাত বুল্লা বাজার, কালাউক বাজার, বামৈ বাজার, উপজেলার একমাত্র সরকারি কলেজ লাখাই মুক্তিযোদ্ধা সরকারি কলেজ, বামৈ সরকারি উচ্চ বিদ্যালয়, রাঢ়িশাল করাব উচ্চ বিদ্যালয়, কালাউক উচ্চ বিদ্যালয়ের সামনে কোন বাসস্ট্যান্ড কিংবা যাত্রী ছাউনি নেই। যাত্রীবাহী বাস, জিপ, টেম্পো, দিগন্ত গাড়ি, সিএনজি ও টমটমগুলো যেখানে সেখানে দাঁড়িয়ে যাত্রী উঠানামা করে। যাত্রী যেখানে সেখানে উঠানামার কারণে স্থানীয় বাজারের ব্যবসায়ীরা প্রতিনিয়ত ব্যবসা বাণিজ্যে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। প্রখর রোদ ও ঝড় বৃষ্টি অপেক্ষা করে যাত্রী ও ছাত্রছাত্রীদের রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়, এতে যাত্রী ও ছাত্রছাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়।
সরেজমিনে দেখা যায়, হবিগঞ্জ-লাখাই সড়কে প্রতিদিন যাতায়াত করে অসংখ্য যাত্রীবাহী বাস, জিপ, টেম্পো, দিগন্ত গাড়ি, সিএনজি ও টমটম। নির্ধারিত বাসস্ট্যান্ড না থাকায় যাত্রীবাহী পরিবহনগুলো লাখাই উপজেলার ব্যস্ততম বাজারের সামনে দাঁড়িয়ে যাত্রী উঠানামা করে। তাছাড়া বাজারে দাঁড়িয়ে যাত্রী উঠানামা করায় তীব্র যানজটের সৃষ্টি হয়।
যানজটের কারণে স্কুলগামী ছাত্রছাত্রীদের পোহাতে হয় বিভিন্ন ধরনের ভোগান্তি। প্রতিদিন ঘটে ছোট বড় দুর্ঘটনা। বুল্লা বাজারের ব্রিজের পশ্চিম পাশে প্রতিদিন সকালে যত্রতত্র দাঁড়িয়ে থাকা লাখাই টু ঢাকাগামী বাসগুলোর কারণে ঘটে বিভিন্ন ধরনের দুর্ঘটনা।
গাড়ির জন্য যেখানে সেখানে দাঁড়িয়ে থাকতে হয় যাত্রীদের। বিশেষ করে মহিলা যাত্রীদের ব্যাপারে সমস্যা হয় অনেক বেশি। নির্ধারিত যাত্রী ছাউনি না থাকায় বিভিন্ন দোকানের সামনে দাঁড়িয়ে থাকতে হয় মহিলা ও স্কুল কলেজের ছাত্রছাত্রীদের। বৃষ্টির পানিতে ভিজতে দেখা যায় অনেক ছাত্রছাত্রীকে। বুল্লা বাজারের সাইফুল ইসলাম বলেন, বুল্লা বাজারে কোন বাসস্ট্যান্ড বা যাত্রী ছাউনি না থাকায় যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।