স্টাফ রিপোর্টার, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ে পর্যটন শিল্পের বিকাশে উদ্যোগ গ্রহণের জন্য পর্যটন উন্নয়ন ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা হয়েছে। বানিয়াচং প্রেসক্লাবের উদ্যোগে শনিবার সকালে উপজেলা কৃষি অফিস হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই সভা থেকে বানিয়াচং পর্যটন শিল্পের বিকাশে ভূমিকা রাখতে সরকার ও স্থানীয় উদ্যোক্তাদের প্রতি আহবান জানানো হয়।
বানিয়াচং প্রেসক্লাব সভাপতি হেমায়েত আলী খানের সভাপতিত্বে ও সেক্রেটারি তোফায়েল রেজা সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন যুগ্ম জেলা জজ সামছুদ্দীন মাসুম, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সেক্রেটারি রুহুল হাসান শরীফ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সহসভাপতি তাহমিনা বেগম গিনি, সেক্রেটারি তোফাজ্জল সোহেল, সরকারি জনাব আলী কলেজের অধ্যক্ষ সাফিউজ্জামান খান, আইডিয়েল কলেজের অধ্যক্ষ স্বপন কুমার দাশ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বিপুল ভূষণ রায়, জার্মান প্রবাসী সালমা দেওয়ান।
বক্তারা বলেন, বানিয়াচং বিশ্বের বৃহত্তম গ্রাম। এ গ্রামের মধ্যভাগে ঐতিহাসিক সাগরদীঘি, লক্ষ্মীবাওর জলাবন, সাড়ে চারশো বছরের প্রাচীন বিথঙ্গল আখড়া, রাজবাড়ির ধ্বংসাবশেষ, মুগল আমলের স্থাপিত পাঁচটি মসজিদ ও প্রাচীন জলকালি মন্দিরের ওপর ভিত্তি করে বানিয়াচংয়ে গড়ে উঠতে পারে পর্যটন শিল্প। ৫০ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট এ গ্রামের চারপাশ বেস্টিত গড়খালকে (পরিখা) ঘিরে গড়ে উঠতে পারে আকর্ষণীয় লেক। শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয় অপার নৈসর্গিক সৌন্দর্য্য, প্রতœতাত্ত্বিক ও ঐতিহাসিক নিদর্শন সমৃদ্ধ বানিয়াচংয়ে পর্যটন শিল্প বিশ্বের ভ্রমণপ্রিয় মানুষকে সহজেই আকৃষ্ট করবে। ১৯৯৭ সালের ১৯ অক্টোবর তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় এলআর হাইস্কুল মাঠে এক জনসভায় বানিয়াচং সাগরদিঘীকে ঘিরে পর্যটন কেন্দ্র করার ঘোষণা দিয়েছিলেন। ২১ বছর পেরিয়ে গেলেও প্রধানমন্ত্রীর সেই ঘোষণা আজও আলোর মুখ দেখেনি। বক্তারা, বানিয়াচংকে পর্যটন কেন্দ্র করার জন্য হবিগঞ্জের কৃতি সন্তান বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপি ও হবিগঞ্জ-২ আসনের এমপি অ্যাডভোকেট আবদুল মজিদ খানের প্রতি আবেদন জানান।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মেধা বিকাশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভানু চন্দ চন্দ্র, সাংবাদিক আবদুল হক মামুন, মখছিল মিয়া, জীবন আহমেদ লিটন, মো.আশিকুল ইসলাম, সাইদুর রহমান প্রমূখ।