এসএম সুরুজ আলী ॥ আগামী ১৪ অক্টোবর হবিগঞ্জের ২টি ইউনিয়নের চেয়ারম্যান ও ৭টি ইউনিয়নে ওয়ার্ড মেম্বার পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ইউনিয়নগুলো হলো- নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ও মাধবপুরের নোয়াপাড়া ইউনিয়ন। একই দিনে জেলার ৭টি ইউনিয়নের ৭টি ওয়ার্ডে মেম্বারের শূন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ওয়ার্ডগুলো হচ্ছে মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নের ১নং ও ৯নং ওয়ার্ড, ধর্মঘর ইউনিয়নের ৮নং ওয়ার্ড। শায়েস্তাগঞ্জ উপজেলার ব্রাহ্মণডোরা ইউনিয়নের ৮নং ওয়ার্ড, হবিগঞ্জ সদর উপজেলার লুকড়া ইউনিয়নের ৬নং ওয়ার্ড ও বানিয়াচং উপজেলার ১নং উত্তর-পূর্ব ইউনিয়নের সংরক্ষিত ১নং ওয়ার্ড।
গত মঙ্গলবার নির্বাচনের তফসিল ঘোষণা করেন বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ উপ-সচিব আতিয়ার রহমান। এ তথ্য নিশ্চিত করেন জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নাজিম উদ্দিন। ইতিমধ্যে নির্বাচন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১২ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ২২ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার। নবীগঞ্জের দেবপাড়া ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট মাসুম আহমেদ জাবেদ ও মাধবপুরের নোয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ আবু নাসিম মোহাম্মদ আলমগীরের মৃত্যুজনিত কারণে এ দুটি ইউনিয়নে চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। যেসব ওয়ার্ডে মেম্বার পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সেই ওয়ার্ডগুলোর মেম্বার মৃত্যুবরণ করায় পদগুলো শূন্য ঘোষণা করা হয়।
এদিকে তফসিল ঘোষণার পর থেকে ২টি ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচনের প্রচার-প্রচারণা জোরেসুরে শুরু করেছেন। নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- সদ্য প্রয়াত চেয়ারম্যান অ্যাডভোকেট মাসুম আহমেদ জাবেদের ছেলে সুমন আহমেদ, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মুহিত, সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা আ.ক.ম ফখরুল ইসলাম কালাম, লন্ডন প্রবাসী বিএনপি নেতা আবুল হোসেন জীবন ও লন্ডন প্রবাসী আব্দুল মুমিন। নোয়াপাড়া ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী হিসেবে যারা প্রচার-প্রচারণা করছেন ও যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- সদ্য প্রয়াত ৭ বারের চেয়ারম্যান সৈয়দ আবু নাসিম মোহাম্মদ আলমগীরের ছেলে এসএম আতাউর মোস্তফা সোহেল, মরহুমের ভাই সৈয়দ মোঃ জাবেদ, আওয়ামীলীগ নেতা মুহিবুল ইসলাম হারুন, শেখ মোজাহিদ বিন ইসলাম ও আদম খা।