স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের মাধবপুর উপজেলার ঐতিহ্যবাহী জগদীশপুর জেসি হাই স্কুল এন্ড কলেজে ব্যবস্থাপনা কমিটি না থাকায় ও শিক্ষক সংকটের কারণে বিদ্যালয়ের স্বাভাবিক লেখাপড়া ব্যাহত হচ্ছে। ব্যবস্থাপনা কমিটি নিয়ে জটিলতার কারণে ৩ বছর ধরে প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি সৈয়দ শামীম অভিযোগ করে বলেন, কমিটি ও প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয় এখন নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। এতে করে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার কমে গেছে। শিক্ষকরা শ্রেণীকক্ষে যথাযথ পাঠদান না করে প্রাইভেট টিউশনিতে বেশি সময় দেন। এসএসসি পরীক্ষার ফলাফল প্রতি বছর খারাপের দিকে যাচ্ছে।
সম্প্রতি সিলেট শিক্ষা বোর্ড থেকে হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তারেক মোহাম্মদ জাকারিয়াকে প্রধান করে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি গঠনের চিঠি দেওয়া হলেও বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চিঠির আলোকে সভা ডেকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কোন পদক্ষেপ নিচ্ছে না। বিষয়টি গোপন রাখার চেষ্টা করে সময় ক্ষেপন করা হচ্ছে। পূর্ণাঙ্গ কমিটি গঠন করে প্রধান শিক্ষক নিয়োগ করা হলে বিদ্যালয়ের লেখাপড়ার মান বৃদ্ধি পাবে। বিদ্যালয় পরিচালনা কমিটি না থাকায় শিক্ষকদের মধ্যে কোন জবাবদিহিতা নেই। বিদ্যালয়ের প্রধান করণিক শহিদউল্লাহ ইছাক বলেন, বোর্ডের নির্দেশ অনুযায়ী অভিভাবক প্রতিনিধিদের প্রথম সভা ডেকে শিক্ষানুরাগী সদস্য নিয়োগ সহ প্রতিষ্ঠানের ব্যাংক একাউন্ট খোলার নিয়ম রয়েছে। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দ মুদরেকুল হোসাইন বলেন, বোর্ডের নির্দেশনা অনুযায়ী কমিটি গঠন করা হবে।
মাধবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল হোসেন জানান, সিলেট শিক্ষা বোর্ড অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি অনুমোদন দিয়েছে। তাঁর নির্দেশে বিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম চলবে।