চুনারুঘাট প্রতিনিধি ॥ প্রাথমিক সমাপনী পরীক্ষায় ভাল ফলাফল এবং সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে দুইজন শিক্ষার্থী চান্স পাওয়ায় হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার সিকান্দরপুর এলাকায় আনন্দের বন্যা বইছে। গ্রাম এলাকায় আধুনিক শিক্ষা বিস্তারে এলাকার মানুষের সার্বিক সহযোগিতায় এবং এ কে এম নুরুজ্জামান তরফদার স্বপনের আর্থিক সহযোগিতার মাধ্যমে ২০১৫ সালে এ জেড টি কিন্ডারগার্টেনটি প্রতিষ্ঠা করা হয়।
এ কে এম নুরুজ্জামান তরফদার স্বপন জানান, প্রতিষ্ঠানটি শুরুতে বিদ্যালয় বিমূখ কিছু ছাত্রছাত্রী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করা হয়। বিগত পাঁচ বছরে এলাকার মানুষদের শিক্ষা সচেতনতার পাশাপাশি আধুনিক শিক্ষা বিস্তারে কাজ করে সমাজের পিছিয়েপড়া ছাত্রছাত্রীদের শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছেন। যে গ্রামের মানুষ জিপিএ ৫ বা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে ভর্তির স্বপ্ন দেখত আজ তা সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বাস্তব রূপ ধারণ করতে সক্ষম হয়েছে। ২০১৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৫টি জিপিএ-৫, ৭টি অ এবং ০১ টি অ- সহ শতভাগ কৃতকার্য হয়ে শহরের অন্যান্য স্বনামধন্য স্কুলের সাথে প্রতিযোগিতা করে সেরাদের মধ্যে স্থান করে নিয়েছে। এছাড়াও এবছর সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে তৃতীয় শ্রেণীতে একজন এবং প্রথম শ্রেণীতে একজন ভর্তিযুদ্ধে মেধা তালিকায় স্থান করে নিয়েছে। গ্রামীণ এলাকার মানুষ ভাল শিক্ষা প্রতিষ্ঠানের খোঁজে যখন গ্রাম হতে শহরে ভাল লেখাপড়ার করানোর স্বপ্ন দেখেন এমন সময় এ জে টি কিন্ডারগার্টেন এমন সফলতা অর্জন করে এলাকার মানুষের নিকট আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।
এলাকাবাসী অনেকে মন্তব্য করেন- এ স্কুলের সফলতা ও লেখাপড়ার মান যদি ভাল থাকে তবে আমাদের আর শহরে গিয়ে ভাল প্রতিষ্ঠানে লেখাপড়া করানোর চিন্তা করতে হবে না।
আহমেদুল ইসলাম টুটুল নামে একজন ফেসবুকে মন্তব্য করেছেন, সম্ভাবনাময় এ জেড টি কিন্ডারগার্টেনকে অসংখ্য ধন্যবাদ আমাদের চিন্তামুক্ত করার জন্য। আমরা যারা গ্রামে বসবাস করি, আমাদের বাচ্চাদের নিয়ে অনেক চিন্তায় থাকতে হয়, কি করে বাচ্চাদের ভাল মানের শিক্ষায় শিক্ষিত করব। আলহামদুলিল্লাহ, গ্রামের ভিতরেই এই ধরনের একটি সফল শিক্ষাপ্রতিষ্ঠান দেখতে পেরে আমরা যারা অভিভাবক আছি আমাদের অনেকটাই চিন্তা দূর হয়ে গেল. Best Wishes.
স্কুলের প্রতিষ্ঠাতা সদস্য স্বপন তরফদার এমন ভাল ফলাফলের ব্যাপারে বলেন, এলাকার শিক্ষা বিস্তারে এজেডটি কিন্ডারগার্টেন যে আন্দোলন শুরু করেছিল এলাকায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এর প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে। আমাদের উদ্দেশ্য আজ শতভাগ সফলতা বাস্তবায়নের পথে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান আমাদের সাথে শিক্ষা বিস্তারে পাল্লা দিচ্ছে, এটাই আমরা চেয়েছিলাম। আমরা শিক্ষা বিস্তারের যুদ্ধে বিজয়ী। ইনশাআল্লাহ আমাদের বিশ্বাস এলাকায় শিক্ষা বিস্তারে আর কেউ পিছিয়ে থাকবে না। দোয়া করবেন যেন শিক্ষার মান বজায় থাকে। সেই চেষ্টাই শিক্ষক অভিভাবক সবাই মিলে চেষ্টা করব ইনশাআল্লাহ।