নবীগঞ্জ প্রতিনিধি ॥ আগামী ১২ জুলাই থেকে নবীগঞ্জ উপজেলার ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে হালনাগাদ ভোটার তালিকা কার্যক্রম শুরু হবে। তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা তৈরি করবেন আগামী ১ আগস্ট পর্যন্ত। মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ভোটার তালিকা হালনাগাদ উপজেলা সমন্বয় কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। কমিটির আহ্বায়ক ও উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন হাসানের সভাপতিত্বে এবং উপজেলা নির্বাচন অফিসার মোঃ মনিরুজ্জামানের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাদেক হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা তারিনা বাহার, ইউপি চেয়ারম্যান আবু সিদ্দীক, পৌরসভার প্যানেল মেয়র-১ এটিএম সালাম, দিনারপুর কলেজের অধ্যক্ষ তনুজ রায়, ইউমেন্স কলেজের অধ্যক্ষ নজির আহমেদ, কীর্তি নারায়ন কলেজের অধ্যক্ষ ফয়জুর রব ফনি, উপজেলা শিশু সনদ স্কুলের অধ্যক্ষ কাঞ্চন বণিক, সংরক্ষিত কাউন্সিলর সৈয়দা নাসিমা বেগম, রোকেয়া বেগম, ইউপি সংরক্ষিত সদস্য আশিকুল বেগম, হুসনা বেগম, ওয়ারিছা বেগম প্রমূখ।
সভা সূত্রে জানা যায়, বাড়ি বাড়ি গমণ করে তথ্য সংগ্রহকারীগণ ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারী নাগরিকের জন্ম নিবন্ধন সনদ (ডিজিটাল), শিক্ষাগত যোগ্যতার সনদ (যদি থাকে), মা-বাবা, স্বামী-স্ত্রীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দেখে উপস্থিত ব্যক্তির “নিবন্ধন ফরম-২” এর মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহ করবেন এবং উক্ত কাগজপত্রের ফটোকপি নিবন্ধন ফরম-২ এর সাথে সংযুক্ত করবেন। তথ্য সংগ্রহকালে যোগ্য কেউ বাড়িতে উপস্থিত না থাকলে তার নাম ও অন্যান্য তথ্য সংশ্লিষ্ট রেজিস্ট্রারে লিপিবদ্ধ করবেন। তবে যে সকল নাগরিক ইতোমধ্যে বাংলাদেশের অন্য কোথাও ভোটার হয়েছেন, তাদের তথ্য সংগ্রহের প্রয়োজন নেই।
তথ্য সংগ্রহের পর তথ্য সংগ্রহকারীগণ নিবন্ধন/ছবি তোলার সূচি অনুযায়ী নির্ধারিত তারিখে ভোটারের নিবন্ধন কেন্দ্রে এসে ছবি তুলে আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ প্রদান করে ভোটার অন্তর্ভূক্তির জন্য জানাবেন। তথ্য সংগ্রহকারীগণ বর্তমান ভোটার তালিকাভূক্ত যে সকল ভোটার ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন তাদের নাম (পিতা/স্বামীর নাম সহ) ভোটার তালিকা হতে কর্তন করার জন্য ফরম-১২ পূরণের মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহ করবেন। যে সকল নাগরিক ০১/০১/২০০৪ খ্রি. তারিখের পরে জন্মগ্রহণ করেছেন তাদের তথ্য সংগ্রহ করা শাস্তিযোগ্য অপরাধ। এতদ্ব্যতিত একাধিক ঠিকানায় ও একাধিকবার ভোটার হওয়াও শাস্তিযোগ্য অপরাধ এ বিষয়টি তথ্যসংগ্রহকালে ভোটার হতে ইচ্ছুক ব্যক্তিকে জানাবেন। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ চলবে আগামী ১২ জুলাই হতে ১ আগস্ট পর্যন্ত। ওই সময়ের মধ্যে প্রকৃত উপযুক্ত ভোটারগণ তথ্য সংগ্রহকারীদের সহযোগিতার আহ্বান জানানো হয়। আগামী ৪ আগস্ট থেকে ৭ অক্টোবর পর্যন্ত ছবি তোলার তারিখ নির্ধারণ করা হয়েছে।