এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জ জেলার বানিয়াচং, চুনারুঘাট ও মাধবপুর উপজেলার ৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে চেয়ারম্যান পদে ১৬ প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট নির্বাচন অফিসার প্রার্থীদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। নিজেদের মনোনয়নপত্র বৈধ হওয়ায় প্রার্থী ও সমর্থকদের আনন্দ উল্লাস করতে দেখা গেছে। প্রার্থীদের প্রচারণায় মুখরিত হয়ে উঠছে ৩টি ইউনিয়নের ২৭টি ওয়ার্ডের গ্রামাঞ্চলসহ হাট বাজার। কে হবেন উপনির্বাচনে চেয়ারম্যান, কাকে দিবেন ভোট এ নিয়ে এখন চায়ের দোকানে আলোচনার ঝড় উঠেছে। তবে ২৫ জুলাই সন্ধ্যায়ই জানা যাবে আগামী দু’বছরের জন্য কারা ইউনিয়নগুলোর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ জন্য ২৫ তারিখ পর্যন্ত সকলকে অপেক্ষা করতে হবে। তবে সুষ্ঠু নিরপেক্ষ ও একটি শান্তিপূর্ণ নির্বাচন হোক এমনটা সকলের প্রতাশ্যা।
বানিয়াচঙ্গ উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হারুন মোল্লা জানান, সুবিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ৫ প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ হয়েছে। প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার জয় কুমার দাস, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী সুবিদপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সজিব আলী, হবিগঞ্জ পৌর যুবলীগের সহ-সভাপতি ও হবিগঞ্জ জেলা ব্রিকস্ ফিল্ড মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক কাওছার চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী এসএম লুৎফুর রহমান কাশেম ও রোটারিয়ান সেকুল সর্দার।
চুনারুঘাট উপজেলা নির্বাচন কর্মকর্তা দীপক চন্দ্র রায় জানান, সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ হয়েছে। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ রইছ উল্লাহ, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরী রোমান, শ্রমিক লীগ নেতা কাউছার বাহার, আব্দুল মান্নান ও স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক নুর উদ্দিন সুমন।
মাধবপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা মনিরুজ্জামান জানান, আন্দিউড়া ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ৬ প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ হয়েছে। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোঃ শামছু মিয়া, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মিজানুর রহামন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপি নেতা চৌধুরী ফজলে ইমাম সুমন, মোস্তাক আহমেদ হেলাল, জাতীয় পার্টির নেতা ফকির কাউছার ও নেপাল চন্দ্র দাস।
প্রসঙ্গত, আগামী ৯ জুলাই প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন, ১০ জুলাই প্রতিক বরাদ্দ ও ২৫ জুলাই সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।
উল্লেখ্য, বিগত উপজেলা পরিষদ নির্বাচনে বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, চুনারুঘাট সদর ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ লিয়াকত হাসান ও মাধবপুরের আন্দিউড়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ আতিকুর রহমান পদত্যাগ করে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করেন। নিয়ম অনুযায়ী নির্বাচন কমিশন ওই ৩টি ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে।