মোঃ মামুন চৌধুরী ॥ হবিগঞ্জের পাহাড়বেষ্টিত চুনারুঘাট উপজেলার রাণীগাঁও ইউনিয়নের পারকুল পাহাড়ে অবস্থিত গ্রিনল্যান্ড পার্ক। সবুজ পাহাড়ে পরিবার নিয়ে বেড়ানোর জন্য এখানে সুব্যবস্থা রয়েছে। এখানে গড়ে উঠেছে পিকনিক স্পট। এ স্থানটিকে আরো বিনোদনমুখী করতে ঢেলে সাজানোর কাজ চলছে। এবার পর্যটক আকর্ষণে এখানে উন্নত জাতের ৫শ’ লেবু ও লিচু গাছ রোপন করা হয়েছে।
এ তথ্য নিশ্চিত করে পার্কের পরিচালক সাংবাদিক কাজী মাহমুদুল হক সুজন জানান, এর আগে এ পার্কে লিচু ও লেবু গাছ রোপন করা হয়। মৌসুমে এসব গাছে ফল আসছে। পুরনো গাছগুলো থেকে কলমী করে পতিত জমি আবাদ করে গাছগুলো রোপন করা হয়েছে। এতে করে যেমনটা ফল বিক্রি করে পার্কের আয় হবে। তেমনি এসব ফল ও গাছ পর্যটক আকর্ষণ বাড়াবে।
তিনি জানান, নানা যানবাহন করে চুনারুঘাট শহর থেকে গ্রিনল্যান্ড পার্কে যাওয়া যায়। এখানে প্রবেশ করেই লেকের নিস্তরঙ্গ পানি আর পার্কের গাছ-পাখি আপনাকে স্বাগত জানাবে। চতুর্দিকে সারি সারি গাছে ফুলের মৌ মৌ গন্ধ। লেকে শান বাঁধানো ঘাট। পার্কে বাচ্চাদের জন্য দোলনা আছে। পার্কে গরু, মুরগি, কবুতর ও হাঁসও পালন করা হয়। চাষ হয় সবজিও। পুকুরে মাছ চাষ হচ্ছে।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বড় ভাই লন্ডন প্রবাসী সৈয়দ এমদাদুল হক সোহাগ গ্রিনল্যান্ড পার্কটিকে মনের মতো করে সাজাচ্ছেন।
কাজী মাহমুদল হক সুজন জানান, প্রতিদিন এখানে পর্যটকরা এসে প্রাকৃতিক মনোরম দৃশ্য উপভোগ করে মুগ্ধ হচ্ছেন। লেকে নৌকা ভ্রমণের ব্যবস্থা করা হচ্ছে। নানা প্রজাতির গাছ রয়েছে। এসব গাছে বসে বিভিন্ন প্রজাতির পাখি। শিশুদের জন্য বিনোদন কেন্দ্র আরো আধুনিক করা হবে।