গত ৬ মাসে কমপক্ষে ১০টি বন্যপ্রাণী প্রাণ হারিয়েছে

আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে বিদ্যুতের তারে জড়িয়ে একের পর এক বন্যপ্রাণী মারা যাচ্ছে। গত ৬ মাসে কমপক্ষে ১০ থেকে ১২টি বিভিন্ন প্রজাতির বিপন্নের তালিকায় থাকা বন্যপ্রাণী বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছে। সর্বশেষ গত বুধবার সন্ধ্যায় একটি বড় আকারের বানর বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছে। এতে হুমকির মূখে পড়েছে সাতছড়ির নানা প্রজাতির বন্যপ্রাণী।
এদিকে বার বার হবিগঞ্জ পল্লী বিদ্যুত সমিতিকে বিদ্যুতের তার পরিবর্তন করে রাবারিং তার লাগানোর কথা বললেও তারা তাতে কর্ণপাত করছে না।
বন বিভাগ জানায়, বুধবার সন্ধ্যায় জাতীয় উদ্যানের তেলমাছড়া বিটে অফিসের কাছাকাছি সড়কের এ পাশ থেকে অপর পাশে যেতে গিয়ে বিদ্যুতের তারে আটকা পড়ে বড় আকৃতির একটি বানর। বিষয়টি কিছু সময় পরই বন বিভাগের নজরে আসে। ততক্ষণে বানরটি মারা গিয়েছে।
বন বিভাগ জানায়, পুরাতন মহাসড়কের পাশ দিয়ে দু’বছর পুর্বে নতুন বিদ্যুতের লাইন টানা হয়েছে। এর পর থেকেই বিভিন্ন সময়ে সড়ক পারাপার হতে গিয়ে নানা প্রজাতির বন্যপ্রাণী মারা পড়ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো চশমা পড়া হনুমান, মুখপোড়া হনুমান, কিং কোবরা সাপ, বেজি, বিপন্ন প্রজাতির উড়ন্ত কাঠবিড়ালী।
সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, কিছুদিন আগেও একটি মুখপোড়া হনুমান বিদ্যুতের তারে জড়িয়ে মারা পড়ে। আমরা এ বিষয়ে হবিগঞ্জ পল্লী বিদ্যুত সমিতিকে বিদ্যুত লাইনের তার পরিবর্তন করে রাবারিং কাভারের তার লাগানোর জন্য চিঠি দিয়েছি। হবিগঞ্জ পল্লী বিদ্যুত সমিতি জানিয়েছে তারা দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে।