মহাগ্রন্থ আল কোরআনুল কারীমের প্রারম্ভিক সুরা হলো সুরাতুল ফাতিহা। যেই সুরাতে আমরা মহান আল্লাহ্ তাআলার নিকট প্রার্থনা করে থাকি। কোন কিছু প্রাপ্তির ক্ষেত্রে দোয়া বা প্রার্থনা মুখ্যম ভূমিকা পালন করে। আমরা মহান আল্লাহ্ তাআলার করুণার মুখাপেক্ষী। সেই করুণা লাভের অন্যতম মাধ্যম হলো দোয়া। মহান আল্লাহ্ তাআলা বলেন- ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দিব’। (সুরা মুমিন-৬০)
রাসুল (স.) বলেন, ‘দোয়া হলো ইবাদতের মগজ’। আর সেই দোয়াই হলো ইবাদতের প্রাণ সঞ্জীবনী শক্তি। বান্দা আল্লাহর নিকট যে কোন সময়, যে কোন স্থানে দোয়া করতে পারে। তথাপিও স্থান ও সময় ভেদে দোয়ার রয়েছে বিশেষ বিশেষত্ব।
দোয়া কবুলের বিশেষ বিশেষ সময় :
ফরজ নামাজের পর : বান্দা যখন নামাজ পড়ে তখন আল্লাহ্ ও বান্দার সম্পর্কের মাঝে কোন পর্দা থাকে না। নিবিড় সেই সম্পর্কের সাথে সাথে যখন বান্দা আল্লাহর নিকট কোন প্রার্থনা করে তখন আল্লাহ্ বান্দাকে ফিরিয়ে দেন না। ছহীহ্ মুসলিম শরীফে রাসুল (স.) বলেন, ‘রাতের শেষার্ধে এবং ফরজ নামাজের পর দোয়া কবুল হয়’।
বৃষ্টিরত অবস্থায় : আবু দাউদ শরীফে রাসুলে কারীম (স.) বলেন- ‘দুই সময়ের দোয়া ফিরিয়ে দেয়া হয় না- আজানের সময় ও বৃষ্টি বর্ষণের সময়’।
ইফতারের পূর্বে : রোজাদার ব্যক্তি ইফতার সামনে নিয়ে দোয়া করলে আল্লাহ্ সেই দোয়া ফিরিয়ে দেন না।
আরাফাতের দিন : ৯ই জিলহজ¦ আরাফাতের দিনের দোয়া হলো সর্বোৎকৃষ্ট দোয়া। (তিরমিযি)
ক্বদরের রজনীতে : রমজান মাসের শেষ দশকের বিজোড় রজনীতে আল্লাহ্ অগণিত বান্দাকে ক্ষমা করে দেন।
সেজদার সময় : সেজদার সময় বান্দা আল্লাহ্র সবচেয়ে কাছাকাছি অবস্থান করেন। তখন দোয়া কবুলের বিশেষ সময়।
জুমআর দিনে : জুমআর নামাজের পর দোয়া কবুলের বিশেষ সময়।
আজান ও ইক্বামতের মধ্যবর্তী সময়, জুমআ ও ঈদাইনের দুই খুৎবার মাঝখানে বিরতির সময়, রাতের শেষার্ধে তাহাজ্জুদ নামাজের পর, ছফর অবস্থায় ও আজানের পর দোয়া কবুল হয়।
দোয়া কবুলের বিশেষ বিশেষ স্থান : * হারামাইন শরীফাইন তথা মক্কা ও মদীনা শরীফের নির্ধারিত এলাকা * পবিত্র কাবা ঘরের ভিতরে * হাতীমে কা’বা * হিজাবে রহমত তথা কা’বা ঘরের ছাদের পানি যেখানে পতিত হয় * হাজরে আসওয়াদের নিকটে * মুলতাজিম তথা হাজরে আসওয়াদ ও কাবা ঘরের দরজার মাঝখানে * কাবা ঘরের দরজায় * মাতাফ বা তাওয়াফের স্থানে * মাকামে ইব্রাহীমের নিকটে * সাফা মারওয়া পাহাড় ও তার মাঝখানে * আরাফাতের ময়দান * মিনা * মুজদালিফ * মসজিদে নামিরা * মসজিদে নববী * রওজা শরীফের পাশে * জান্নাতুল বাকী * জান্নাতুল মুআল্লা।