স্টাফ রিপোর্টার ॥ বাঙালি উৎসবপাগল। সেজন্য বলা হয়ে থাকে, বারো মাসে তেরো পার্বণ। অবশ্য বিশ্বায়নের যুগে এখন শত রকমের দিবস উদযাপন করা হয়। গতকাল বুধবার ছিল সরস্বতী পূজা, বাংলা বসন্তকালের প্রথম দিন, সেই সঙ্গে আবার ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। তাই সারা দেশের ন্যায় হবিগঞ্জেও সরস্বতী পূজা, বসন্তবরণ আর ভালোবাসা দিবস একসঙ্গে উদযাপন করেছে তরুণ-তরুণীরা। দিনটিকে ঘিরে কিশোর-কিশোরী, তরুণ-তরুণী থেকে শুরু করে সবার মাঝে বাঁধনহারা উচ্ছ্বাস পরিলক্ষিত হয়েছে।
দিনের প্রথমার্ধে সবাই ভাগ্যদেবী সরস্বতীর পূজায় মগ্ন থাকলেও দুপুর গড়িয়ে বিকেল হতেই উৎসবের রঙ বদলে যায়। দুপুর বেলা বিভিন্ন স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে রং-বেরঙের শাড়ি ও পাঞ্জাবি পরা তরুণ-তরুণীদের ঘুরে বেড়াতে দেখা যায়। বিকেল হতেই শুরু হয় বসন্তবরণ ও ভ্যালেন্টাইনস ডে উদযাপন।
শহরের ফুলের দোকানগুলোতে ভিড় পরিলক্ষিত হয়েছে। বসন্তের প্রথম দিন আর ভালোবাসার বিশেষ এই দিনের কথা মাথায় রেখে দোকানিরাও নানা আকার ও নানা রঙের গোলাপসহ বাহারি ফুলের সমাহার সাজিয়ে বসেন। ফুলের বিক্রি নিয়ে ব্যবসায়ীদের মাঝে আলাদা আলাদা প্রতিক্রিয়া পাওয়া গেলেও উৎসবের আবেগে সবাই খুশি। কেউ বলেছেন, বিক্রি ভালো; আবার কারও মতে আশানুরূপ বিক্রি হয়নি। তবে ফুল বিক্রি যেমনই হোক, একদিনে তিন উৎসবে মেতেছে নতুন প্রজন্ম এতেই তাদের আনন্দ।