সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার পূর্ব সিংহগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা লিপ্টী রায় ‘শিক্ষক বাতায়নে’ ৩১তম সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ার গৌরব অর্জন করেছেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভান্ডার ‘শিক্ষক বাতায়ন’ যেখানে দুই লাখ ষাট হাজারের বেশী শিক্ষক-শিক্ষিকা প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি করে আসছেন। ডিজিটাল বাংলাদেশে শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল ক্লাস রুমে রূপান্তরিত করতে যে কজন প্রতিভাবান শিক্ষক স্বেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদেরকে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তা স্বরূপ ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে বিশেষ অবদান রাখছেন তাদেরই একজন লাখাইর লিপ্টী রায়। তিনি ৩১তম সপ্তাহে ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে সারা বাংলাদেশের সেরা তিন জনের একজন নির্বাচিত হয়েছেন।
গতকাল শুক্রবার সরকারি ওয়েবসাইটে শিক্ষক বাতায়নে এ ফলাফল প্রকাশিত হয়েছে। শিক্ষক বাতায়ন সূত্রে জানা যায়- সারাদেশে প্রায় ৯ লাখ শিক্ষক-শিক্ষিকা আছেন। তাদের মধ্যে আইসিটি ইন এডুকেশনে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক হচ্ছেন ৩ লাখ ৬৯ হাজার ৯৩ জন। এবার ১ লাখ ৬১ হাজার ২২০টি কন্টেন্ট শিক্ষক বাতায়নে আপলোড করা হয়েছে। এর মধ্যে মডেল কন্টেন্ট ৯৪৩টি। ৩১তম সপ্তাহে সেরা কন্টেন্ট নির্মাতা লিপ্টী রায় কন্টেন্ট আপলোড করেছেন ২৪টি।
লিপ্টী রায় বলেন, আইসিটি জগতে আমার স্বপ্নটা ছিলো আকাশছোঁয়া। কিন্তু আমার আত্মবিশ্বাস ছিলো অত্যন্ত দৃঢ় ও নিরন্তর। তাই অবিরাম অন্তহীন পরিশ্রম করলে যে কেউ তার লক্ষ্যটা অর্জন করতে পারবে বলে আমি মনে করি। লিপ্টীর এ সাফল্যে উপজেলা শিক্ষা অফিসার মজনুর রহমান, বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্দ, হবিগঞ্জ জেলার আইসিটি অ্যাম্বাসেডরগণ এবং অভিনন্দন জানান। লিপ্টী রায় শিক্ষক বাতায়নের সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতার সম্মাননা অর্জন করায় তাঁর বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক, বাতায়নের কর্তৃপক্ষ ও বাতায়ন পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সাথে যারা তাকে সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে মনোনীত করেছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
লিপ্টী রায় সকলের কাছে আশির্বাদ ও দোয়া চেয়েছেন যেন কর্মজীবনে উত্তরোত্তর সফলতা লাভ করতে পারেন এবং নিজের মেধা ও পরিশ্রম দিয়ে শিক্ষার্থীদের জন্য মানসম্মত ও শ্রেণি উপযোগী ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে আরো সমৃদ্ধ করতে পারেন।
লিপ্টী রায় আগাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অনন্ত মোহন দাসের স্ত্রী। তিনি লাখাই উপজেলার সিংহগ্রামের বাসিন্দা এবং দুই সন্তানের জননী।