চুনারুঘাট প্রতিনিধি ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশী ইউনিয়নের মুছিকান্দি পূর্ব পাহাড়ের সরকারি খাস জমি দখল নিয়ে দু’পক্ষের মধ্যে ফের উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা রয়েছে।
সূত্র জানায়, মুছিকান্দি পূর্ব পাহাড়ে সরকারের প্রায় ৪০০ একর খাস ভূমি রয়েছে। এ খাস ভূমি দীর্ঘদিন যাবত স্থানীয় প্রভাবশালীরা ভোগদখল করে রেখেছে। এ দখল নিয়ে প্রায় ১ যুগ ধরে বিভিন্ন পত্র-পত্রিকায় সাংবাদ প্রকাশ করা হলেও সরকারের সম্পত্তি উদ্ধারে কর্তৃপক্ষের কার্যকরি কোন পদক্ষেপ চোখে পড়েনি। ওই এলাকার প্রভাবশালীরা সরকারি সম্পত্তি দখলে প্রতিযোগিতা চালাচ্ছেন। এ জমি দখল নিয়ে তাদের মধ্যে বিভিন্ন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ ও মামলা মোকদ্দমা চলে আসছে।
স্থানীয় সূত্র জানায়, উপজেলার মিরাশী ইউনিয়নের জালিয়াবস্তি গ্রামের মৃত ওয়াছ উল্লার পুত্র মফিল মিয়া সরকারের প্রায় ১৮ কিয়ার টিলা রকম ভূমি দীর্ঘদিন যাবত দখল করে ভোগ করে আসছেন। গতকাল শুক্রবার একই ইউনিয়নের গাতাবলা গ্রামের কনা মিয়ার পুত্র জিতু মিয়া ও আফরোজ মিয়া, আব্দুল হক, দুলাল মিয়া, রানীগাঁও ইউনিয়নের কালিকাপুর গ্রামের মৃত শামছুল হকের পুত্র এনামুল হক গং জোরপূর্বক মফিলের দখলীয় টিলা ভূমি দখল করতে যায়। এ সময় উভয়পক্ষের মাঝে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ধাওয়া পাল্টা ধাওয়ার এক পর্যায়ে থানা পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।
এ ব্যাপারে মফিল মিয়া বলেন, দীর্ঘদিন যাবত তিনি ওই খাস জমি দখল করে ভোগ করে আসছেন। এখন এনামূল হকসহ তার দলবল নিয়ে জোরপূর্বক চারা রোপন করে এনামের দখলে নিতে চায়। এ ব্যাপারে এনামূল হক বলেন, গাতাবলা গ্রামের জিতু মিয়া, কালা মিয়ার নিকট থেকে দলিল করে ক্রয় করেছেন। তাই তিনি ওই টিলা ভূমিতে গাছ রোপন করছেন। সরকারের বেদখল খাস জমি উদ্ধার করতে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয়রা।