পৌরসভা এসোসিয়েশন কর্মকর্তা কর্মচারিদের লাগাতার আন্দোলন

নবীগঞ্জ প্রতিনিধি ॥ পৌরসভা এসোসিয়েশন কর্মকর্তা কর্মচারিদের লাগাতার আন্দোলনের অংশ হিসাবে গত ১৪ জুলাই থেকে নবীগঞ্জ পৌরসভা রয়েছে কর্মকর্তা-কর্মচারি শূন্য। ব্যাহত হচ্ছে পৌরসেবা, বিপাকে পড়েছেন পৌরবাসী।
রাষ্ট্রীয় কোষাগার থেকে পৌর সম্মানী ভাতা এবং পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন দাবিতে দেশব্যাপী এই আন্দোলনের অংশ হিসাবে নবীগঞ্জ পৌরসভার কর্মকর্তা কর্মচারীরাও একাত্মতা ঘোষণা করে এখন ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন।
এদিকে, পৌরসভার কর্মকর্তা-কর্মচারিদের এ কর্মবিরতির কারণে পৌরবাসীর দুর্ভোগ শুরু হয়েছে। তাদের প্রয়োজনীয় কাজ ব্যাহত হচ্ছে। ময়লা আবর্জনাও অপসারণ করা হচ্ছে না, কয়েকদিনে নবীগঞ্জ শহরের পরিবেশ দুর্বিষহ অবস্থায় পৌছে গেছে। পৌরসভায় সরজমিনে দেখা গেছে, পৌর এলাকার ছাত্রছাত্রীরা নাগরিক সনদ ও ভোটার তালিকা হালনাগাদ করণের জন্য জন্ম নিবন্ধন নিতে এসে চরম দুর্ভোগে পড়েছেন।
অপরদিকে হজযাত্রীরা নাগরিক সনদ ও প্রয়োজনীয় কাগজপত্র উঠাতে এসে লোকজনকে না পেয়ে বিফল মনোরথে ফিরে যেতে দেখা যায়। পৌরসভায় কোনো কর্মকর্তা-কর্মচারি নেই। সকল নাগরিক সেবা বন্ধ। এমনকি ময়লা আর্বজনা অপসারণও বন্ধ রাখা হয়েছে। শহরের সড়ক বাতি বন্ধ থাকায় রাতে ভুতুরে নগরীতে পরিণত হয় নবীগঞ্জ শহর। পাড়ায় পাড়ায় অন্ধকার ভুতুড়ে পরিবেশ বিরাজ করছে। বাড়ছে ছিচকে চোরের উপদ্রপ।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে নবীগঞ্জ পৌরসভা এসোসিয়েশন সভাপতি উপসহকারী প্রকৌশলী শহীদুল ইসলাম জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। দাবি আদায় করে ঘরে ফিরবো। দাবি আদায় না হওয়া পর্যন্ত পৌরসভার সকল কার্যক্রম বন্ধ থাকবে। এমনকি চলতি ভিজিএফ চাল বিতরণে কোন সহযোগিতা করবে না কর্মকর্তা-কর্মচারিরা। পৌরসভার সহকারী প্রকৌশলী ভবি মজুমদার জানান, তাদের এই আন্দোলন মৌলিক অধিকার প্রতিষ্ঠিত করার। তাদের দাবি না মানা পর্যন্ত রাজপথ থেকে ঘরে ফিরবেন না বলেও দাবি করেন।
পৌর প্যানেল মেয়র এটিএম সালাম জানান, গত ১৪ জুলাই থেকে সরকারি কোষাগার হতে বেতনভাতার দাবিতে কর্মচারিরা আন্দোলন করায় পৌরসভার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তারা প্রতিদিন পৌর ভবনে এসে বসে থেকে সময় কাটাচ্ছেন আর সেবা নিতে আসা জনগণকে বুঝিয়ে ফিরে দিচ্ছেন। তিনি আরও জানান, জনগণকে সময়মতো সেবা দিতে না পারায় এলাকায় তাদের জনপ্রিয়তা কমছে। অনেকে প্রযোজনীয় কাজ করতে না পারায় ক্ষতির সম্মূখীন হচ্ছেন। এ ব্যাপারে তিনি তড়িৎ পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।