লাখো কোটি শুকরিয়া মহান আল্লাহর দরবারে যিনি না চাইতেই আমাদেরকে সৃষ্টির সেরা জীব মানুষ হিসেবে সৃষ্টি করেছেন এবং মানুষের সেবায় সমগ্র সৃষ্টিকে করেছেন নিবেদিত। পৃথিবীকে করেছেন বাসস্থান, বৃক্ষ তরুলতা দিয়ে এর শোভা বর্ধন করেছেন। মানুষের শত আবদার পূরণ করেন আল্লাহ্। কিন্তু মানুষের প্রতি আল্লাহর আবদার একটাই, আর তা হলো নেক আমলের মাধ্যমে তাঁর আনুগত্য করা। তেমনি বিশেষ একটি নেক আমল নিয়েই আজকের আলোচনা। যদিও এই নেক আমলটি বছরের যে কোন সময় করা যায় তথাপিও বাংলাদেশের ভৌগোলিক অবস্থান ও প্রকৃতিগত কারণে এ দেশে বর্ষাকালেই আমলটি বাস্তবায়নের সবচেয়ে উপযোগী সময়।
বৃক্ষ মহান প্রভূর অপরূপ সৃষ্টির অন্যতম। পৃথিবীর শোভাবর্ধনে বৃক্ষের অবদান অনস্বীকার্য। বৃক্ষের সুশীতল নির্মল হিমেল বাতাস আমাদের দেহমনে শিহরণ সৃষ্টি করে এবং ক্লান্তিহীন জীবনে দেয় স্বস্থির ছোঁয়া। ঝিরিঝিরি বাতাসে পাতার মর্মর শব্দে যেন শোনা যায় মহান প্রভূর জিকির। বৃক্ষ ও মানুষের জীবন একে অন্যের সহিত ওতপ্রোতভাবে জড়িত। বৃক্ষ আমাদের বিশুদ্ধ অক্সিজেন দিয়ে জীবন বাঁচাতে সহায়তা করে এবং কার্বনডাই অক্সাইড শোষণ করে পরিবেশকে করে বাসযোগ্য। বৃক্ষহীন পরিবেশ যেন প্রাণহীন দেহের ন্যায়। পরিবেশের অন্যতম অঙ্গ বৃক্ষ রোপনে ইসলাম মানুষদেরকে উৎসাহিত করেছে এবং প্রতিশ্রুতি দিয়েছে ছাওয়াবের। যেমন রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এরশাদ করেন ‘যদি কোন মুসলিম বৃক্ষ রোপন করে অথবা জমিতে ফসল বোনে, মানুষ ও পশুপাখি তা হতে কিছু খায় বা উপকৃত হয় তাহলে তা রোপনকারীর জন্য ছদকা হিসেবে গণ্য হবে’। (বোখারী- ২৩২০)
বৃক্ষ রোপনের ব্যাপারে হাদিসে বার বার প্রেরণা দেয়া হয়েছে।
‘হযরত আবু দারদা (রাঃ) একদিন রাস্তার পাশে একটি গাছের চারা রোপন করছিলেন তখন তার পাশ দিয়ে এক লোক যাচ্ছিল এবং বলছিল আপনি নবীর সাহাবী হয়ে গাছ লাগাচ্ছেন কেন? উত্তরে তিনি বললেন- আমি কেন গাছ লাগাব না? রাসুল (সাঃ) কে বলতে শুনেছি, যে ব্যক্তি কোন গাছ লাগাবে আর ঐ গাছের দ্বারা বনী আদম বা কোন পশু পাখি, জীব-জন্তু উপকৃত হবে, তা তার জন্য ছদকা হিসেবে গণ্য হবে।’ (মুসনাদে আহমদ- ২৭৫০৬)
একটি শিশুর পুষ্টির জন্য যেমন তার মায়ের দুধ অপরিহার্য তেমনি পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষ অপরিহার্য। তাইতো রাসুল (সাঃ) বলেন- ‘যদি কেহ শোনে কেয়ামত সংঘটিত হতে চলেছে, এমতাবস্থায় যদি তার হাতে গাছের চারা থাকে তাহলে ঐ পরিস্থিতিতেও তার উচিত চারাটি রোপন করা’। (বোখারী- ৪৭৯)
ইসলাম বৃক্ষ রোপনে যেমন উৎসাহিত করেছে তেমনি বিনা প্রয়োজনে বৃক্ষ নিধনেও নিরুৎসাহিত করেছে। যেমন- মহানবী (সাঃ) বলেন, ‘যে ব্যক্তি বিনা প্রয়োজনে কোন বৃক্ষ নিধন করবে, কেয়ামতের দিন আল্লাহ্ তার মাথা আগুনে নিক্ষেপ করবেন’। (আবু দাউদ- ৫২৪১) (তবে প্রয়োজনে গাছ কাটা যাবে)
তাই আসুন বাংলাদেশে বৃক্ষ রোপনের উপযোগী মৌসুম বর্ষাকালে বৃক্ষ রোপনের মত বিশেষ নেক আমল করে পরিবেশের ভারসাম্য রক্ষা করি এবং অগণিত ছাওয়াব অর্জনের মাধ্যমে আল্লাহর নৈকট্য হাসিল করি।