স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের মাধবপুরে বন্ধু সোসাইটির অনিয়ম, দুর্নীতি ও ক্ষুদ্র ঋণের নামে চা শ্রমিক সহ শত শত গ্রাহকদের সাথে প্রতারণা হয়রানি বন্ধে মানববন্ধন করেছে গ্রাহকরা। রোববার বিকেলে রসুলপুর এলাকায় বন্ধু সোসাইটির প্রতারণার শিকার প্রায় অর্ধ শতাধিক গ্রাহক মানববন্ধনে অংশগ্রহণ করে সমিতি বন্ধে প্রশাসনের দৃষ্টি কামনা করেন। মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সভায় সমিতির কর্মী সালমা আক্তার বলেন, বন্ধু সোসাইটি অনেক গরীব ও অসহায় চা শ্রমিক মেয়েকে তাদের সমিতিতে চাকুরি দিয়ে কিছুদিন যেতেই চাকরিচ্যুত করেছে। তিনি চাকুরি করার সময় রেঙ্গু টিলা, নিমাই টিলা, রসুলপুর, সুরমা চা বাগানে সমিতি গঠন করেন। কিছুদিন চাকুরি করার পর সমিতির বিভিন্ন অনিয়ম ও ব্যবস্থাপক শাহেদ আলীর বিভিন্ন অপকর্মের প্রতিবাদ করলে তাকে চাকুরিচ্যুত করা হয়। তার গ্রাহকদের টাকাও ফেরত দেওয়া হচ্ছে না।
গ্রাহক ফিরোজা বেগম বলেন, বন্ধু সোসাইটির ব্যবস্থাপক সাহেদ আলী ও তার সহযোগীরা সমিতির আড়ালে ঋণের ব্যবসা শুরু করেছে। যখন তাদের বিরুদ্ধে আমরা প্রতিবাদ করতে শুরু করি তখন সমিতির লোকজন গ্রাহকের ভয় ভীতি, হুমকি-ধমকি দিতে শুরু করে। অনেক গ্রাহকের টাকা তারা দিচ্ছে না।
সমিতি থেকে সরাসরি গ্রাহকদের টাকা দেওয়া হয় না। টাকার বদলে পণ্য ধরিয়ে দেওয়া হয়। তিনি ৫ হাজার টাকার পণ্য নিয়েছেন। কিন্তু বইয়ে ১০ হাজার টাকা লেখা হয়েছে। সমিতির লোকজন গ্রাহকদের কাছ থেকে পুরাতন বই নিয়ে নতুন বই দিতে চেষ্টা করছে। পুরাতন বই আড়াল করে তাদের অপকর্ম ঢাকতে চাইছে। প্রতারণার শিকার গ্রাহকদের মধ্যে আরো বক্তব্য রাখেন আউলিয়া খাতুন, সাহারা বেগম, রাবেয়া খাতুন প্রমুখ।