পেঁয়াজ কিনতে ক্রেতাদের দীর্ঘ লাইন

এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জে প্রশাসনের উদ্যোগে প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকা দরে বিক্রি শুরু করেছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। দেশে পেঁয়াজের অস্বাভাবিক দাম বাড়ার পর হবিগঞ্জে এই প্রথম সরকারিভাবে পেঁয়াজ বিক্রি হচ্ছে।
রবিবার দুপুর ১২টায় নিজ কার্যালয়ের সামনে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান পেঁয়াজ বিক্রির উদ্বোধন করেন। এ কার্যক্রমের আওতায় ৪টি মিনি ট্রাকে করে ডিলারদের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। এদিকে দুপুর ১২টায় টিসিবি বিক্রি কার্যক্রম শুরু করলেও এর অনেক আগে থেকেই পেঁয়াজ কেনার জন্য নির্দিষ্ট স্থানে ভিড় জমান কয়েকশ’ মানুষ। পেঁয়াজ নিয়ে ট্রাক পৌঁছানোর সঙ্গে সঙ্গে হুমড়ি খেয়ে পড়েন তারা। জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, প্রথমবারের মতো হবিগঞ্জে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রি হচ্ছে। প্রতিদিন চার স্থানে এক হাজার কেজি করে মোট ৪ হাজার কেজি পেঁয়াজ বিক্রি হবে। প্রতিদিন ৪৫ টাকা দরে এক ব্যক্তি ১ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। প্রথম দিনে শহরের চৌধুরী বাজার, জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ ও শায়েস্তানগরে পেঁয়াজ বিক্রি হয়।
প্রসঙ্গত, হবিগঞ্জে এখনও খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। এ নিয়ে দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকায় ধারাবাহিক সংবাদ প্রকাশ করা হয় এবং দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার কর্তৃপক্ষের পক্ষ থেকে হবিগঞ্জে পেঁয়াজের সংকট দুরীকরণে খোলা বাজারে টিসিবি’র পেঁয়াজ বিক্রি করার দাবি জানানো হয়। বিষয়টি জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান গুরুত্ব দিয়ে হবিগঞ্জে টিসিবি’র পেঁয়াজ বিক্রি’র উদ্যোগ নেন।