স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার নরপতি গ্রামের ভিতরে যেখানে নেই কোন পাকা রাস্তা, সেখান থেকেই ইংল্যান্ড প্রবাসী গাজীউর রহমান গাজী’র বাড়ি থেকে জব্দ করা হয়েছে বিলাসবহুল বিএমডব্লিউ জিপ গাড়ি। শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত অভিযান পরিচালনা করে সিলেট শুল্ক গোয়েন্দা তদন্ত অধিদপ্তরের একটি টিম গোপন সংবাদের ভিত্তিতে এই কার জব্দ করে।
সূত্র জানায়, প্রবাসী গাজীউর রহমান কার্নেট সুবিধায় কারটি দেশে এনে দীর্ঘদিন ব্যবহার করেন। তিনি হবিগঞ্জ শহরে গাড়ীটি ব্যবহার করতেন। নির্দিষ্ট মেয়াদ শেষে গাড়ীটি আর রাস্তায় না রেখে তিনি তার গ্রামের বাড়িতে রেখে দেন। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার অভিযান পরিচালনা করলে সেখানে গাজীউর রহমানকে পাওয়া যায়নি। বাড়ির লোকজন জানান কোন কাগজ এবং চাবি তাদের কাছে নেই। সেখানকার রাস্তা সরু হওয়ায় রেকার যেতে পারে না বলে গোয়েন্দা টিম সেটি স্থানীয় মেম্বার আব্দুল আলীর জিম্মায় রাখা হয়। আজ শনিবার সকালে গাড়ীটি শুল্ক বিভাগের হেফাজতে আনা হবে।
সরজমিনে দেখা যায় গাড়ীটির মডেল থ্রি জিরো ডি বিএমডব্লিউ এক্স ৫। ইন্টারনেটে দেখা যায় বৃটেনে এই গাড়ীর দাম ৫৭ হাজার থেকে ৭১ হাজার পাউন্ড। গাড়ীটি কার্নেট সুবিধায় বৃটেন থেকেই বাংলাদেশে আনা হয়েছিল।
সিলেট কাস্টম গোয়েন্দা তদন্ত অধিদপ্তরের রাজস্ব কর্মকর্তা আব্দুল মোতালেব জানান, আমরা গাড়ীটি সাময়িকভাবে জব্দ করে ইউপি মেম্বারের জিম্মায় রেখেছি এবং স্থানীয় পুলিশকে অবহিত করেছি। শনিবার গাড়ীটি আমাদের জিম্মায় নিয়ে যাব। এর পর যদি এর মালিক বৈধ কাগজ দেখাতে পারেন তাহলে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যথায় কাস্টমের বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে অভিযানের খবর পেয়ে চুনারুঘাট থানার এসআই হাবিবুর রহমান এর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে যায়। এ ব্যাপারে হাবিবুর রহমান জানান, তারা শুল্ক বিভাগকে সব ধরনের সহায়তা করবেন। গাড়ীটি দেখার জন্য সেখানে দুইজন পুলিশ মোতায়েন করা হয়েছে।
স্থানীয় ইউপি মেম্বার আজগর আলী জানান, গাড়ীটি আমার জিম্মায় আছে। শনিবার সকালে গাড়ীর মালিক গাজিউর রহমান ঢাকা থেকে এসে চাবি দিবেন এবং পুলিশের কাছে হস্তান্তর করবেন।
এ ব্যাপারে গাজীউর রহমানের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল হাই জানান, সরকারের যে কোন দপ্তর গাড়ী নিতে চাইলে আমরা অবশ্যই তাকে সহযোগিতা করব। আমরা বিষয়টি আইনগতভাবেই দেখব। তবে গাড়ীটি মূল্যবান সম্পদ। এর যাতে কোন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখার আহবান জানান তিনি।