আসামী কবির ও জামালকে খুঁজছে পুলিশ

চুনারুঘাট প্রতিনিধি ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার দেউন্দি চা বাগানের ফাড়ি গেলানীয়া চা বাগানের নিরীহ চা শ্রমিক নৈশপ্রহরী অমর তাতী হত্যাকান্ডের বিচারের দাবিতে বাগান উত্তাল হয়ে উঠেছে। গতকালও শ্রমিকরা বাগানে ৩ ঘন্টা কাজ বন্ধ রেখে প্রতিবাদ সমাবেশে ও বিক্ষোভ মিছিল করেছে। সোমবার সকাল ১০টায় ফাড়ি গেলানী, দেউন্দি ও রঘুনন্দন চা বাগানের দুই সহ¯্রাধিক চা শ্রমিক কাজে যোগদান না করে বাগানের ফ্যাক্টরীর সামনে জড়ো হয়। সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বাগানের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খেলার মাঠে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করে। শ্রমিকরা নিরীহ চা শ্রমিক অমর তাঁতী হত্যাকান্ডের সাথে জড়িত খুনীরে দ্রুত গ্রেফতার এবং তাদের ফাঁসি দাবি করেছে। অন্যথায় তারা বাগানের সকল কাজকর্ম বন্ধ করে দিবে বলেও হুমকি দেয়। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন বাগান ব্যবস্থাপক রিয়াজ উদ্দিন, প্রতীক থিয়েটারের সভাপতি সুনীল বিশ্বাস, সাধারণ সম্পাদক প্রদীপ বুনার্জী, গেলানী চা বাগানের পঞ্চায়েত সভাপতি অমল ভৌমিক, দেউন্দি চা বাগানের পঞ্চায়েত সভাপতি প্রবীর বুনার্জী, অমৃত তাতী, নৃপেন বুনার্জী, আপন বাকতিসহ বাগানের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
উল্লেখ্য, গত ১৯ জুন রাতে গেলানীয়া চা বাগানের নৈশপ্রহরী অমর তাঁতী দায়িত্ব পালনরত অবস্থায় দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে। ঘটনার পরপরই তার সাথে দায়িত্ব পালনকারী অপর দুই নৈশ প্রহরী উপজেলার হলহলিয়া গাজিপুর গ্রামের মৃত এখলাছ মিয়ার পুত্র জামাল মিয়া (৩৫) ও একই গ্রামের মরম আলীর পুত্র কবির মিয়া (৩২) পালিয়ে যায়। এ ঘটনায় নিহতের ছেলে প্রদীপ তাতী বাদী হয়ে চুনারুঘাট থানায় জামাল মিয়া ও কবির মিয়াসহ অজ্ঞাত কয়েক জনের নামে একটি হত্যা মামলা দায়ের করেন।
এদিকে পুলিশ এ ঘটনা তদন্তে নেমে জানতে পারে নিহত অমরের শ্যালিকা মালতী তাতীর সাথে হলহলিয়া গাজীপুর গ্রামের আব্দুল আউয়ালের প্রেমের সম্পর্ক রয়েছে। পুলিশ আউয়াল ও মালতীকে আটক করে জিজ্ঞাসাবাদ শেষে আদালতে পাঠায়। আউয়াল ও মালতী তাদের প্রেমের কথা পুলিশের কাছে স্বীকার করেছে। এ ঘটনার জের ধরেই একটি সংঘবদ্ধ দল অমর তাতীকে হত্যা করেছে বলে পুলিশ দাবি করেছে।
এ বিষয়ে চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ কে এম আজমিরুজ্জামান জানান, পুলিশ এঘটনার সাথে জড়িত আউয়াল ও মালতীকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে প্রেমের সম্পর্কে অমর বাধা হয়ে দাঁড়ানোর কারণেই তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুলিশ এ ঘটনার সাথে জড়িত সকল আসামীকে গ্রেফতারে চেষ্টা করছে।