স্টাফ রিপোর্টার ॥ আজ শনিবার হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী। চার দিনব্যাপী এ উৎসবের মূল পর্ব মূলত শুরু হচ্ছে আজ থেকে। সেই সঙ্গে শুরু হবে মন্ডপে মন্ডপে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও মহাপ্রসাদ গ্রহণ। গতকাল সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েছে মহাষষ্ঠী পূজা। সকালে ষষ্ঠাদি কল্পারম্ভ, সন্ধ্যায় বোধন আমন্ত্রণ ও অধিবাস এবং ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হয়। সেই সঙ্গে ছিল পুষ্পাঞ্জলি, আরতি ও প্রসাদ বিতরণ। মূল প্রতিমায় দেবীর রূপ কল্পনা করে আট উপচারে দেবীর অধিবাসের মধ্য দিয়ে ষষ্ঠী পূজায় ভক্তরা দেবীর বন্দনা করেছেন। সকাল থেকেই চন্ডিপাঠে মুখরিত ছিল সব পূজামন্ডপ। ঢাকের বাদ্য আর শংখের ধ্বনিতে ভিন্ন মাত্রা যোগ হয়। সকালে ভক্তদের উপস্থিতি কিছুটা কম থাকলেও বিকেল থেকে ভিড় বাড়তে থাকে। শহরের রামকৃষ্ণ মিশন, কালীবাড়ি পূজা মন্ডপসহ বিভিন্ন পূজা মন্ডপে গতকাল ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে ভক্তিমূলক সংগীতানুষ্ঠান।
উৎসবের দ্বিতীয় দিন আজ বুধবার মহাসপ্তমীতে হবে নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, ষোড়শ উপচারে অর্থাৎ ষোলোটি উপাদানে দেবীর পূজা। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। সন্ধ্যায় বিভিন্ন মন্ডপে অঞ্জলি, প্রসাদ বিতরণ, ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, আরতি প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হবে দেবীর নবপত্রিকায় প্রবেশ ও স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও বিহিত পূজা। সকালে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা।
হবিগঞ্জ শহরের কালীবাড়ি মন্দির, রামকৃষ্ণ মিশন, ডাকঘর এলাকাস্থ দেয়ানত রাম সাহার বাড়ি পূজা কমিটি, চৌধুরী বাজার সার্বজনীন পূজা কমিটি, বসুন্ধরা, অপরাজিতা, বগলা বাজার পূজা কমিটি, গানিংপার্কের মহাশক্তি, ঘাটিয়া বাজারের দুর্জয়, ফায়ার সার্ভিস রোড এলাকার ত্রিনয়নীসহ পূজা মন্ডপগুলোর প্রবেশমুখে নির্মাণ করা হয়েছে বিশাল আকৃতির তোরণ। সজ্জিত করা হয়েছে আলোকসজ্জায়। পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসেছে। বিভিন্ন মন্ডপ ঘুরে দেখা গেছে শুধু হিন্দু নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছেন। উৎসবপ্রিয় বাঙালি মেতে ওঠেছেন পূজার আনন্দে।
আজ থেকে আরো বেশি দর্শনার্থী আসবেন বলে আশা করছেন আয়োজকরা। পূজামন্ডপ ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আগামীকাল রবিবার প্রতিটি মন্ডপে মহা অষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে।