মোঃ মামুন চৌধুরী ॥ সিলেট থেকে ঢাকাগামী কালনী ট্রেনের ইঞ্জিনে করে বিনা টিকেটে ভ্রমণ করায় হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনে ৬ যাত্রীকে আটক করা হয়েছে। ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে তাদের আটক করে শায়েস্তাগঞ্জ রেলওয়ে ফাঁড়ি পুলিশ। আটককৃতরা হলো- মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার মোহাম্মদনগর গ্রামের শফিক মিয়ার ছেলে সায়েম উদ্দিন (৩২), সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার তলবাসি গ্রামের জুনু মিয়ার ছেলে জয় মিয়া (১৮),পাবনা জেলার ইশ্বরদী উপজেলার শাহপুর গ্রামের বিশুর ছেলে রায়হান মিয়া (২০), হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মিঠাপুরের লোকেশ দাসের ছেলে সঞ্জয় দাস (১৮), নরসিংদী জেলার শিবপুর উপজেলার ডালুয়া গ্রামের আব্দুল হাইয়ের ছেলে মোঃ কাউছার মিয়া (৩০), সিলেটের জালালাবাদের জালালশাহ গ্রামের খলেছ মিয়ার ছেলে তামির হোসেন (২০)।
শায়েস্তাগঞ্জ রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই শফিকুল ইসলাম খান ও এএসআই ইমরান আহম্মদ জানান, ট্রেনের ইঞ্জিনে বিনা টিকেটে ভ্রমণ করায় ৬ জনকে আট করা হয়। মামলা দিয়ে তাদেরকে আদালতে প্রেরণ করা হয়েছে।
তারা জানান, রেল মন্ত্রণালয় ট্রেনের ছাদে ভ্রমণকারীদের আটক করে আদালতে সোপর্দ করার জন্য প্রজ্ঞাপন জারি করেছে।
এরপর ৩০ আগস্ট শুক্রবার দিবাগত রাতে চট্টগ্রামগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেনের ছাদ থেকে ১৪ জনকে আটক করা হয়। ৪ ও ৫ সেপ্টেম্বর ট্রেনের ইঞ্জিন থেকে দুই দফায় আটক করা হলো ১২ জনকে। অভিযান অব্যাহত থাকবে। সূত্র জানায়, এ ধরণের পদক্ষেপ নেওয়ায় ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ভ্রমণকারীর সংখ্যা হ্রাস পেয়েছে।