চুনারুঘাটে জনস্বাস্থ্য বিভাগের গাফিলতি

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে শুকনো মওসুমে বিশুদ্ধ পানির সংকট মোকাবেলায় বরাদ্দ থাকা সত্ত্বেও ৩ বছরেও স্থাপন করা যায়নি ২৬০টি গভীর ও অগভীর নলকূপ। ২০২১-২২ অর্থ বছরের প্রায় ৩৫টি নলকূপ এখনো বসানো যায়নি। এ অবস্থায় ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থ বছরে আরো ৫২০টি নলকূপ বরাদ্দ এসেছে। অথচ পানির জন্য উপজেলার মানুষ চরম কষ্টে দিন পার করছেন। অক্টোবর মাস স্যানিটেশন মাস ও ১৫ অক্টোবর হাতধোয়া দিবস হিসেবে পালন করা হয়। একই দিনে নানা তোড়জোড় দেখা গেলেও সারা বছর অনেকটা কর্মহীন থাকে স্যানিটেশনের কার্যক্রম।
উপজেলা জনস্বাস্থ্য বিভাগ জানায়, ২০২১-২২ সালে বরাদ্দ হওয়া ২৬০টি নলকূপের মধ্যে ১০০টি গভীর তারা পাম্প, ৬০টি অগভীর নলকূপ, ৭২০ ফুটের ৬০টি গভীর নলকূপ এবং ৪০টি মটরসহ নলকূপ। এসব নলকূপ দীর্ঘদিন স্থাপন করা যায়নি নানা জটিলতার কারণে। চলতি বছর এসে নির্বাচনকে সামনে রেখে এখন তালিকা করে বসানো হচ্ছে তোড়জোড় করে। তাড়াহুড়ো করে বসানো হচ্ছে এসব নলকূপ। অভিযোগ রয়েছে- ৭০০ ফুট বসানোর কথা থাকলেও অধিকাংশ নলকূপ বসানো হচ্ছে ৫শ’ থেকে সাড়ে ৫শ’ এর মধ্যে। এনিয়ে রয়েছে নানা ক্ষোভ। এখনো বসানো যায়নি ৩৩ থেকে ৩৫টি নলকূপ। এদিকে ২০২২-২৩ অর্থ বছরে আরো বরাদ্দ আসে ২৬০টি নলকূপ। এরমধ্যে ২০০টি গভীর এবং ৬০টি অগভীর। চলতি ২০২৩-২৪ অর্থ বছরে বরাদ্দ এসেছে ২৬০টি নলকূপ। এরমধ্যে ২০০টি গভীর এবং ৬০টি অগভীর। এছাড়া একটি নলকূপে ৪০টি পরিবারের জন্য পানির চাহিদা মিটাতে উপজেলায় ৩৮টি গভীর নলকূপ বরাদ্দ হয়েছে। এসব গভীর নলকূপ স্থাপনের কাজ চলছে। গভীর নলকূপ ৭শ’ ফুট গভীরে এবং অগভীর নলকূপ আড়াইশ ফুট গভীরে বসানো হয়। কিন্তু টেন্ডার জটিলতার কারণে গত অর্থ বছরের নলকূপ এখনো বসানো যায়নি। ফলে প্রতিদিনই মানুষ জনস্বাস্থ্য অফিসে ধর্ণা দিচ্ছেন। আসছে শুকনো মওসুমের আগেই পানির সংকট দূর করতে মানুষ দ্রুত নলকূপ বসানোর দাবি করছেন। কিন্তু এখনো শেষ হয়নি ২০২১-২২ অর্থ বছরের নলকূপ বসানোর কাজ। আগের বছরের এবং চলতি অর্থ বছরের নলকূপ কবে বাসানো হবে তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তবে জনস্বাস্থ্য বিভাগ বলছে আগামী নির্বাচনের আগেই সকল নলকূপ বসানো হবে। এখন টেন্ডার এবং উপকারভোগী বাছাই চলছে।
জনস্বাস্থ্য বিভাগের সহকারি প্রকৌশলী মহিদ আহমেদ চৌধুরী জানান, জেলা থেকে এসব নলকূপ বসানোর টেন্ডার করা হয়। কেন আগে এসব টেন্ডার হয়নি তা তিনি জানাতে পারেননি। তিনি জানান, আমরা আগামী ৩ মাসের মধ্যে সকল নলকূপ বসানো শেষ করবো। এখন চলছে যাছাই বাছাই। স্যানিটেশন কমিটি এবং সংসদ সদস্য তালিকা তৈরী করে দিলেই আমরা কাজ শুরু করবো।