দায়ীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে ॥ ইউএনও

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং-হবিগঞ্জ সড়কের বেশ কয়েকটি স্থান অসাধু বালু ব্যবসায়ীদের দখলে চলে গেছে। রাস্তা দখল করে এই বালুর স্তুপ রেখে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছেন তারা। ফলে এই রাস্তায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। যান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদেরও। বিভিন্ন সময় প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হলেও কয়েকদিন পর চিত্র পাল্টে যায়। রাস্তার পাশ আবারও চলে যায় বালু ব্যবসায়ীদের দখলে।
সরেজমিন বানিয়াচং-হবিগঞ্জ সড়কের শুটকী ব্রিজের দক্ষিণের অংশে গিয়ে দেখা যায়, প্রায় ১২টি বালুর স্তুপ রাখা হয়েছে সেখানে। অন্যদিকে রতœা ব্রিজের কিছু আগে আরো কয়েকটি জায়গায় বালুর স্তুপ রয়েছে। রাস্তা দখল করে বালু রাখার ফলে হালকা বাতাস এলেই ছোট ছোট বালুর কণা যানবাহন চালক ও যাত্রীদের চোখে মুখে এসে পড়ছে। বাতাসের সাথে সারাক্ষণই উড়ছে বালু। যেখানে সেখানে এলোমেলো বালুর স্তুপের কারণে প্রতিদিনই দুর্ঘটনার ঝুঁকি নিয়ে চলাচল করছে হাজারো যানবাহন। যাত্রী আতাউর রহমান জানান, এভাবে সড়কে বালু স্তুপ করে রাখায় যেমন সমস্যা হচ্ছে আমাদের, তেমন আরো বেশি সমস্যা হচ্ছে যানবাহন চালকদের। বালুর স্তুপ থাকার ফলে যে কোনো মুহূর্তে বড় ধরণের দুর্ঘটনা ঘটে প্রাণহানির ঘটনা ঘটতে পারে। তাই জরুরী ভিত্তিতে সড়ক থেকে অবৈধ বালুর স্তুপ অপসারণে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন তিনি।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন খন্দকারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা কিছুদিন আগেও এই বালুর মালিকদের বিরুদ্ধে অভিযান চালিয়েছি। এ ব্যাপারে সরেজমিনে তদন্ত করে দেখা হবে। যে কেউ হোক কাউকে ছাড় দেয়া হবে না। প্রয়োজনে দায়ীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়ার কথাও জানালেন তিনি।