আইন-শৃঙ্খলা কমিটির সভায় ক্ষোভ
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ-বানিয়াচং আঞ্চলিক মহাসড়ক সংস্কার কাজে অনিয়মের অভিযোগে ফুঁসে উঠেছেন রাজনীতিবিদসহ জনপ্রতিনিধিরা। রাস্তার সংস্কারে অনিয়মের ঘটনায় উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় ক্ষোভ প্রকাশ করেছেন কয়েকজন বক্তা। হবিগঞ্জ জেলার ভাটি অঞ্চলের বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলাসহ কিশোরগঞ্জ জেলার মিটাইমন, সুনামগঞ্জ জেলার দিরাই, শাল্লা উপজেলার লক্ষাধিক লোক প্রতিদিন হবিগঞ্জ-বানিয়াচং আঞ্চলিক মহাসড়ক দিয়ে যাতায়াত করেন। সড়কটির বিভিন্ন স্থান ভেঙ্গে যাওয়ায় গত বছর ১৮ কিলোমিটার সংস্কার কাজের টেন্ডার সম্পন্ন করে সড়ক ও জনপথ বিভাগ। আর ওই কাজ সম্পন্ন করতে ২২ কোটি ৬৭ লাখ ৪২ হাজার টাকার টেন্ডারে চুক্তিবদ্ধ হন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জামান এন্টারপ্রাইজ ও মেসার্স মোস্তফা কামাল (জেবি)। টেন্ডার অনুযায়ী এ বছরের ৪ জুন থেকে রাস্তাটি সংস্কার শুরু করার কথা থাকলেও নির্ধারিত তারিখের পরে সড়কটির কালারডোবা ব্রিজ থেকে কাজ শুরু করা হয়। শুরুতে কয়েকদিন লাগাতার কাজ করলেও এরপর থেকে নিয়মিত কাজ করছে না ঠিকাদারী প্রতিষ্ঠান। ফলে ধীরগতিতে কাজ করায় ভাঙ্গা এই রাস্তাটি দিয়ে প্রতিনিয়তই চলাচলকারী যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়াও রাস্তাটির মেরামত কাজে মাটি মিশ্রিত নিম্নমানের বালু ব্যবহার করা হচ্ছে। এতে পথচারীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। সম্প্রতি এ নিয়ে দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ হলে রাজনীতিবিদ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন স্তরের লোকজনের মধ্যে বিষয়টি আলোচনায় আসে। গত ১৪ আগস্ট বানিয়াচং উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় রাস্তা সংস্কারে অনিয়মের বিষয়ে আলোচনা হয়।
এ দিকে গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাস্তার ভাঙ্গা সাইডগুলো রাস্তা থেকে এক্সকেভেটর দিয়ে মাটি কেটে মেরামত করা হচ্ছে। সকালে সুবিদপুর ব্রিজ সংলগ্ন ব্যক্তি মালিকানা জায়গা থেকে এক্সকেভেটরে মাটি কেটে গাড়ী দিয়ে নিয়ে রাস্তার ভাঙ্গা সাইট মেরামত করছেন। এ সময় আফজল খান নামের একজন এসে এক্সকেভেটর চালককে মাটি কাটার কাজ বন্ধ করতে বলেন। পরে এক্সকেভেটর চালক কাজ বন্ধ রাখে। এক্সকেভেটর চালক জানান, সড়ক বিভাগের রাস্তার সংস্কার কাজে দায়িত্বে থাকা মহসিন নামে এক ইঞ্জিনিয়ারের নির্দেশে কাজ করছেন। আফজল খান জানান, সুবিদপুর ব্রিজ সংলগ্ন যে স্থানটিতে সড়ক বিভাগের কর্মকর্তা এক্সকেভেটর দিয়ে মাটি কেটে নিচ্ছিলেন সেই জায়গার মালিক হবিগঞ্জ শহরের এক ব্যবসায়ী। ওই ব্যবসায়ীর নির্দেশে আমি অবৈধভাবে মাটি কেটে নেয়ার কাজ বন্ধ করি। তিনি বলেন- আমার জানামতে রাস্তা সংস্কারে কোন কাজের টেন্ডার হলে টেন্ডার যে ঠিকাদার পাবেন সিডিউল অনুযায়ী ঠিকাদার রাস্তার কাজ করবেন। এখানে সড়ক বিভাগের কর্মকর্তাদের দেখভাল করা ছাড়া আর কোন কিছু করা কথা নয়।
এ রোড দিয়ে প্রতিদিন চলাচলকারী জয়ন্ত কুমার দাস জানান, ২ বছর পূর্বে রাস্তার সংস্কার কাজ করা হয়েছিল। কিন্তু ঠিকাদার নিম্নমানের উপকরণ ব্যবহার করার ফলে রাস্তাটি ঠেকসই হয়নি। দুই বছরে রাস্তাটি ভেঙ্গে গেছে। রাস্তাটিতে যতবারই কাজ হয়েছে দুর্নীতি হয়েছে। এবারো ঠিকাদার সেই পথেই হাটছেন। আমাদের দাবি রাস্তার কাজটি যেন সঠিকভাবে করা হয়। নারায়ন দাস নামের এক চাকুরীজীবি জানান, রাস্তায় নিম্নমানের কাজ হচ্ছে সেটি বুঝতে ইঞ্জিনিয়ার হওয়া লাগবে না। ২৪ কিলোমিটার রাস্তার মধ্যে ১৮ কিলোমিটার রাস্তা সংস্কার করা হবে। সরকার বরাদ্দ দিয়েছে প্রায় ২৩ কোটি টাকা। এ হিসেবে প্রতি কিলোমিটারে ১ কোটি টাকার চেয়ে অনেক বেশি টাকা বরাদ্দ। নামমাত্র কাজ করে সেই বরাদ্দ কচ্ছপে গিলে খাবে?
হবিগঞ্জ জেলা কৃষকলীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির রেজা জানান, বর্তমান সরকার জনদুর্ভোগ লাঘব করার জন্য শত শত কোটি টাকার উন্নয়ন প্রকল্প বরাদ্দ দিচ্ছে। ওই রোডটি সংস্কারের জন্য সরকার প্রায় ২৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান নিম্নমানের উপকরণ ব্যবহার করে কাজ করছে। যে নিম্নমানের উপকরণ ব্যবহার হচ্ছে রাস্তাটি ঠেকসই হবে না। আমরা উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে রাস্তার সংস্কার কাজ সঠিকভাবে করার দাবি জানাচ্ছি।
এ ব্যাপারে বানিয়াচং উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী জানান, রাস্তা সংস্কারের অনিয়মের বিষয়ে আইন-শৃঙ্খলা কমিটির সভায় আলোচনা হয়েছে। সঠিকভাবে যাতে রাস্তা সংস্কার কাজ করা হয় কর্র্তৃপক্ষকে জানানো হবে।
হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সল জানান, রাস্তার সংস্কার কাজ আমাদের কর্মকর্তারা দেখভাল করছেন। এখনো তারা কোন ধরণের অনিয়ম পাননি। অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। রাস্তা ও ব্যক্তি মালিকানা জায়গা থেকে মাটি কেটে রাস্তার ভাঙ্গা স্থান মেরামত করার ব্যাপারে তিনি বলেন- রাস্তার পাশে জায়গা নেই। যেহেতু রাস্তার পাশে জায়গা নেই সেহেতু কিভাবে রাস্তা থেকে মাটি কেটে নেবে। সিডিউল অনুযায়ী ঠিকাদার রাস্তার ভাঙ্গা স্থানগুলো মাটি এনে মেরামত করবেন।