ডেস্ক রিপোর্ট ॥ আজ বৃহস্পতিবার চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরী বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি/) এইচএসসি/ভোকেশনাল/ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষা) সহ ১১টি শিক্ষা বোর্ডের পরিসংখানে জানা যায়, এবার মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। মোট ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষায় বসবে। ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। আলীম পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। কারিগরী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী।
পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিতে হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ঐ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডে প্রতিবেদন দিতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএম এর মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্ন পত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন (ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন)। পরীক্ষা সংশিষ্ট পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শক টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।
এবার এইচএসসি পরীক্ষায় সকল পরীক্ষার্থী (নিয়মিত,অনিয়মিত ও মানোন্নয়ন) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৩ সালের সংশোধিত পূণর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ও সিলেবাস অনুযায়ী সকল বিষয়ে পুর্ণনম্বর ও পূর্ণসময়ে অংশগ্রহণ করবে। সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর পর্যন্ত চলবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডে আজ বৃহষ্পতিবার তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা ২৭ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর, কারিগরী শিক্ষাবোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে শেষ হবে ১৪ সেপ্টেম্বর এবং ব্যবহারিক পরীক্ষা ১৫ সেপ্টেম্বর হতে শুরু হয়ে ২৭ সেপ্টেম্বর শেষ হবে।