স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে ১০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস ও প্রায় ৫ কেজি মাছের পোনা জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া জাকির হোসেন (২৮) নামে এক পোনা মাছ শিকারিকে ৫শ’ টাকা জরিমানা করা হয়।
শনিবার বিকেলে হবিগঞ্জ সদর উপজেলার গুঙ্গিয়াজুরী হাওরে এই অভিযান পরিচালনা করেন হবিগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসিন আরাফাত রানা ও আমেনা খাতুন। দন্ডপ্রাপ্ত জাকির শহরতলীর জালালাবাদ নোয়াগাঁও গ্রামের মকবুল হোসেনের ছেলে।
হবিগঞ্জ মৎস্য অফিসের ক্ষেত্র সহকারি নারায়ন চন্দ্র দাশ জানান, শনিবার গোপন সূত্রে খবর পেয়ে গুঙ্গিয়াজুরী হাওরের টঙ্গীরঘাট এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় মাছ শিকারিদের ব্যবহৃত প্রায় ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হলেও তারা পালিয়ে যায়। পরবর্তীতে নিষিদ্ধ ঘোষিত এই জালগুলোকে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। অভিযানকালে হবিগঞ্জ মৎস্য অফিসের ক্ষেত্র সহকারি হুমায়ুন কবীর, নারায়ন দাশ ও হবিগঞ্জ সদর মডেল থানার একদল পুলিশ উপস্থিত ছিলেন।
এর আগে শনিবার সকালে হবিগঞ্জ শহরের শায়েস্তানগর বাজারে অভিযান চালিয়ে শোল, গজার ও টাকি মাছের প্রায় ৫ কেজি পোনাসহ জাকিরকে হাতেনাতে আটক করে ভ্রাম্যমান আদালত। পরে ৫শ’ টাকা জরিমানা করে জাকিরকে ছেড়ে দেয়া হয়। জব্দকৃত পোনাগুলো হবিগঞ্জ-লাখাই সড়কের পার্শ্ববর্তী হাওরে অবমুক্ত করা হয়েছে।