যুক্তরাজ্য প্রবাসী কবি, বার্কিং অ্যান্ড ড্যাগেনহ্যাম কাউন্সিলের সাবেক কাউন্সিলর, হবিগঞ্জের কৃতি সন্তান সৈয়দ এনাম আহমেদের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘এক বিন্দু ভালোবাসার টানে’ প্রকাশিত হচ্ছে অমর একুশে বইমেলায়। বাবুই প্রকাশনী থেকে মোরশেদ আলম হৃদয় গ্রন্থটি প্রকাশ করেছেন। প্রচ্ছদ এঁকেছেন মাহমুদুর রহমান। গ্রন্থটির মুল্য ধরা হয়েছে ১৬০ টাকা। কবি সৈয়দ এনাম আহমেদের লেখা ৫৬টি কবিতা স্থান পেয়েছে গ্রন্থটিতে। মেলার প্রথম দিন থেকে ৩২৩ নম্বর স্টলে গ্রন্থটি পাওয়া যাবে।
কবি পরিচিতি ঃ সৈয়দ এনাম আহমেদ ওরপে উজ্জ্বল ১৯৭৯ সালে হবিগঞ্জের দিগলবাগ গ্রামের ফকির হাটিতে জন্মগ্রহণ করেন। পিতার নাম সৈয়দ মোস্তফা আহমেদ এবং মা শাহিনা আহমেদ। নানাবাড়ি বাহুবল উপজেলার মুগকান্দি গ্রামে। শৈশব ও কৈশোর কাটে মাধবপুর উপজেলার জগদীশপুর চা বাগানে। বর্তমানে কবি লন্ডনে বসবাস করছেন।
বাংলাদেশে নব্বই দশকের শুরুর দিক থেকে লেখালেখি শুরু। ছাত্র জীবনে নিয়মিত কবিতা লিখতেন ছোট কাগজ, স্থানীয় এবং জাতীয় পত্রিকাতে। পাশাপাশি ছিল সাংবাদিকতাও। সর্বপ্রথম প্রকাশনায় হাতেখড়ি ১৯৯৮ সালে হবিগঞ্জ শহরের স্বর্ণালী ক্লাবের সাহিত্য সংকলন ‘স্বর্ণালী’ সম্পাদনার মধ্য দিয়ে। তিনি হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজ থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। কলেজে নেতৃত্ব দিয়েছেন সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক কর্মকান্ডে। কলেজের ছাত্রছাত্রী ও বন্ধু-বান্ধবদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘কথক ক্যাম্পাস থিয়েটার’ নামক একটি সংগঠন। ১৯৯৯ সালে সম্পাদনা করেন কথক সাহিত্য প্রকাশনা ‘বহ্নি’। নিয়মিত সম্পাদনা করতেন কলেজের পাক্ষিক দেয়াল পত্রিকা ‘দেয়ালিকা’। এছাড়াও হবিগঞ্জে বিশ্ব সাহিত্য কেন্দ্র’র বইপড়া কর্মসূচী, রেড ক্রিসেন্ট সোসাইটি, প্রথম আলো বন্ধুসভা, খোয়াই থিয়েটারসহ আরও অনেক সংগঠনের সাথে জড়িত ছিলেন তিনি।
২০০৩ সালে ঢাকা কলেজে বাংলায় স্নাতকোত্তর পড়াকালীন সময়ে কবি সৈয়দ এনাম আহমেদ পাড়ি জমান যুক্তরাজ্যে। লেখাপড়া ও কর্মব্যস্ততায় কিছুদিন থেমেছিল লেখালেখি। অনিয়মিত ভাবে লিখেছেন লন্ডন ও বাংলাদেশ থেকে প্রকাশিত বিভিন্ন বাংলা পত্রিকা, বই ও সাহিত্যের কাগজে। লেখালেখি প্রকাশনার মাঝে নওরোজ সাহিত্য সম্ভার (নসাস) থেকে সংযোজনের গল্প সংকলন ‘রুষ্টরুদ্রের প্রলয়ভ্রুকুঞ্চন’ (২০০৪), কবিতা সংকলনে অতিথি প্রকাশনীর ‘কাব্যস্নান’ (২০০৫) ও প্রবাস প্রকাশনীর ‘তৃতীয় বাংলার কবিতা’ (২০০৫), এবং ছোট কাগজ ‘ভূমিজ’ ও ‘শব্দপাঠ’ উল্লেখযোগ্য।
সৈয়দ এনাম আহমেদ ২০১৫ সালে লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে আইন ও আন্তর্জাতিক সম্পর্ক (এলএলবি ল’ উইথ ইন্টারন্যাশনাল রিলেশন্স) বিষয়ে স্নাতক ডিগ্রী এবং ২০১৭ সালে লিগ্যাল প্র্যাকটিস কোর্স (এলপিসি) বা সলিসিটার্স ট্রেনিং কোর্স এর উপর স্নাতকোত্তর ডিপোমা অর্জন করেন। একই ইউনিভার্সিটিতে তিনি ছাত্র সংসদে নির্বাচিত হন এবং কিছুদিন চাকুরিও করেন। পরবর্তীতে কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে হিউম্যান রাইটস ল’র উপর মাস্টার অব ল’স (এলএলএম) সম্পন্ন করেন।
কবিতা লেখার পাশাপাশি রাজনীতিতেও সক্রিয়ভাবে জড়িত ছিলেন তিনি। ২০১৩ সালে প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছিলেন লন্ডনের বার্কিং অ্যান্ড ড্যাগেনহাম কাউন্সিলে। পরপর দু’বার নির্বাচিত হবার পর ২০১৮ সালে নির্বাচনে অংশগ্রহণ না করে চাকুরিতে মনোনিবেশ করেন তিনি।
তার প্রথম কাব্যগ্রন্থ ‘ভালোবাসাহীন যায় লাম্পট্য’র সারাদিন’ প্রকাশিত হয় ২০০০ সালে একুশে বইমেলায়। তখন ব্যাপক সারা জাগিয়ে ছিল কাব্যগ্রন্থটি। সুদীর্ঘ বিশ বছর পর প্রকাশিত হচ্ছে লেখকের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘এক বিন্দু ভালোবাসার টানে’।