স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচঙ্গে ড্রেজার মেশিন দিয়ে সরকারি দিঘী থেকে বালু উত্তোলন করার সময় ইউএনও’র নির্দেশে ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। গতকাল শুক্রবার এক অভিযান চালিয়ে ড্রেজার মেশিন জব্দ করা হয়।
এলাকাবাসী সূত্রে জানা যায়, একটি প্রভাবশালী চক্র বছরের পর বছর বিভিন্ন সরকারি ও বেসরকারি জলাশয়ে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। অভিযোগ পেয়ে মাঝেমধ্যে মেশিন জব্দ করলেও ওই চক্রটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নেয়ায় অবৈধ উপায়ে বালু উত্তোলন ও বিক্রয় অব্যাহত রাখে তারা। এলাকাবাসী ওই চক্রের সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
এলাকাবাসী জানান, সম্প্রতি হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুল মজিদ খান ঠাকুরাইন দিঘীর পশ্চিমপাড়ের রাস্তার জন্য ২ লাখ টাকা বরাদ্দ দেন। ওই রাস্তায় মাটি ভরাটের কথা বলে গত একমাস পূর্বে ঠাকুরাইন দিঘী নামক সরকারি জলাশয়ে ওই চক্রের সদস্যরা দু’টি ড্রেজার মেশিন বসিয়ে রাস্তায় মাটি ভরাট করে। মাত্র এক সপ্তাহে রাস্তা ভরাট করা সম্ভব হলেও বালু উত্তোলন অব্যাহত রেখে তারা বিভিন্ন লোকজনের পুকুর ভরাট করে ভিটা নির্মাণসহ বাড়ী-ঘরে বালু সরবরাহ করে। তাছাড়া ট্রলিযোগে দুর-দুরান্তে বালু সাপ্লাই করা হয়। এভাবে বালু উত্তোলনের ফলে নিকটবর্তী কেউ কেউ তাদের বসতবাড়িতে ভূমি ধ্বসের আশঙ্কা প্রকাশ করে বালু উত্তোলন বন্ধের অনুরোধ জানান। কিন্তু ওই চক্রটি তাদের ভয় দেখিয়ে বলে, এমপি সাহেবের নির্দেশে বালু তোলা হচ্ছে। যে আপত্তি করবে তাকে মামলা দিয়ে জেলের ভাত খাওয়াবো। ইউএনও, এসিল্যান্ড কারো কাছে গিয়ে লাভ হবে না। এলাকাবাসী আরও জানান, ওই চক্রটি ঠাকুরাইন দিঘীর পাশাপাশি ছিলাপাঞ্জা এলাকায় আরেকটি ড্রেজার মেশিন বসিয়ে সমানতালে বালু উত্তোলন করছে। এলাকাবাসীর কাছ থেকে এমন তথ্য পেয়ে গতকাল উপজেলা নির্বাহী অফিসার মামুন খন্দকার ৫/৬নং ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার মুজিবুর রহমানকে পাঠিয়ে ঠাকুরাইন দিঘীর ড্রেজার মেশিন জব্দ করে নিয়ে আসার নির্দেশ দেন। তহশীলদার মুজিবুর রহমান ড্রেজার মেশিন জব্দ করতে গেলে ওই চক্রের সদস্যরা তাকে বাঁধা দেয়। কিন্তু সাংবাদিক ও জনতার সহযোগিতায় তহশীলদার মেশিন জব্দ করে নিয়ে আসেন।
রাতে এ রিপোর্ট লেখাকালীন তহশীলদার মুজিবুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, যেহেতু ড্রেজার মেশিন দিয়ে সরকারি বা বেসরকারি কোন জায়গা থেকে বালু উত্তোলনের ব্যাপারে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে, সেহেতু কোথাও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হলে ওই মেশিন জব্দ করে নিয়ে আসার নির্দেশনা রয়েছে।