হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ শিগগিরই আসছে প্রাণঘাতী নোভেল করোনা ভাইরাসের টিকা। রাশিয়া ও চীনের বিজ্ঞানীরা যৌথভাবে টিকা উদ্ভাবনে কাজ করছেন। এরইমধ্যে চীন করোনা ভাইরাসের জেনোম রাশিয়ার বিজ্ঞানীদের কাছে হস্তান্তর করেছে। তারা আশা করছেন, শিগগিরই ভাইরাসটির প্রতিষেধক উদ্ভাবন করা সম্ভব হবে। বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, প্রাণঘাতী নোভেল করোনা ভাইরাসের টিকা উদ্ভাবনের জন্য রাশিয়ার নোভোসিবির্স্কের ভাইরোলজি ও বায়োটেকনোলজি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ভেক্টর ইনস্টিটিউটের বিজ্ঞানীরা কাজ করছেন। এরইমধ্যে তারা পরীক্ষামূলক দু’টি টিকার প্রোটোটাইপ উদ্ভাবন করেছেন।
প্রতিষ্ঠানটির পরিচালক রিনাত মাকসুইতভ জানান, আগামী জুনে টিকাগুলোর প্রোটোটাইপ প্রথমবারের মতো পরীক্ষা করা হবে।
বুধবার গুয়াংজুর রুশ কনস্যুলেট এক বিবৃতিতে জানায়, চীনা কর্তৃপক্ষ রাশিয়ার কাছে করোনা ভাইরাসের জেনোম হস্তান্তর করেছে। এটা মানবদেহে ভাইরাসটির উপস্থিতির বিষয়ে পরীক্ষার পদ্ধতিকে আরও সহজ করতে রুশ বিজ্ঞানীদের চেষ্টাকে সাহায্য করবে।
প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি সি-ফুড মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হয়। চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত অন্তত ১৩২ জন মৃত্যুবরণ করেছেন। ইতোমধ্যে চীনের বিভিন্ন প্রদেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র, জার্মানি, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স ও কানাডা পর্যন্ত ছড়িয়েছে ভাইরাসটি।
এদিকে চীন থেকে আসা যাত্রীদের মাধ্যমে যাতে এ ভাইরাস যাতে ছড়াতে না পারে সেজন্য বাংলাদেশে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সরকার।