চুনারুঘাট প্রতিনিধি ॥ করোনাভাইরাসের সংক্রমণের হুমকির প্রেক্ষিতে বাংলাদেশের সব স্থলবন্দর ইমিগ্রেশন পয়েন্টগুলোতে সরকার সতর্কতা জারি করেছে। এরই প্রেক্ষিতে চুনারুঘাটের বাল্লা স্থলবন্দর ইমিগ্রেশন পয়েন্টে ডাঃ প্রীতম দেবের নেতৃত্বে ৫ সদস্যের চিকিৎসক দল ভারত থেকে আসা যাত্রীদের পরীক্ষার কাজ শুরু করেছে। এর আগে মঙ্গলবার সিভিল সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধিদল স্থলবন্দর ইমিগ্রেশন পরিদর্শন করে কর্মকর্তা ও বিজিবি সদস্যদের সাথে কথা বলেন। বুধবার সকাল থেকে এই পরীক্ষা শুরু করে চিকিৎসক দল। বাল্লা স্থলবন্দর দিয়ে প্রতি মাসে গড়ে তিন থেকে সাড়ে তিনশ জন পাসপোর্টধারী যাত্রী চলাচল করে থাকেন। এছাড়া প্রতিদিন ত্রিপুরা অঞ্চল থেকে বিভিন্ন মালামাল আসে এবং বাংলাদেশ থেকে মালামাল রপ্তানি হয়। এসব কাজে যারা নিয়োজিত থাকেন তাদের পরীক্ষা-নিরীক্ষার কোনো ব্যবস্থা নেই। আর ভারতের খোয়াই ইমিগ্রেশন পয়েন্টে ভারত সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো উদ্যোগ নেয়া হয়নি। এ ব্যাপারে সংবাদ প্রকাশ হলে বিষয়টি জেলা সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নজরে আসে। তারা দ্রুত ব্যবস্থা গ্রহণ করনে।
এ ব্যাপারে বাল্লা ইমিগ্রেশনের দায়িত্বপ্রাপ্ত এসআই আল আমিন জানান, বুধবার থেকে বন্দরে মেডিকেল টিম কাজ শুরু করেছে। ভারত থেকে আসা এবং যাওয়া যাত্রীদের তথ্য সংগ্রহ করছেন তারা। আমরা একাজে তাদেরকে সহায়তা করছি।
এ ব্যাপারে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হোসেন জানান, সরকারি নির্দেশনা মোতাবেক বাল্লা স্থলবন্দর ইমিগ্রেশন পরিদর্শন করে সেখানে ডাঃ প্রীতম দেবের নেতৃত্বে ৫ সদস্যের একটি মেডিকেল টিম সার্বক্ষনিক নিয়োগ দেওয়া হয়েছে। তারা ভারত থেকে আসা যাত্রীদের কাছ থেকে মৌখিকভাবে তাদের কোন প্রকার রোগের সমস্যা আছে কিনা তা জানবে এবং নাম ঠিকানা লিপিবদ্ধ করে রাখবে। যদি গত ১৪ দিনের মধ্যে চীন সফর করেছে এমন কোন যাত্রী পাওয়া যায়, তাকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের ৫ বেড সম্বলিত আইসোলেশন কক্ষে চিকিৎসা দেওয়া হবে।