হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ গত কয়েক দিনের চেয়ে শীতের দাপট অনেকটাই কমে এসেছে। সারা দেশেই তাপমাত্রা তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। তবে চলতি মাসের শেষ দিকে আবারও তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শনিবার সিলেটের শ্রীমঙ্গলে দেশের সর্বনি¤œœ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সিলেট শহরে এদিনের সর্বনি¤œœ তাপমাত্রা ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল যৌথভাবে শ্রীমঙ্গল ও তেতুলিয়ায় ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে শুক্রবারের চেয়ে শনিবার তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে আগামী সোমবার দেশজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা অনেক বেশি।
সিলেট আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী জানান, আগামী ২০ জানুয়ারি দেশজুড়ে বৃষ্টিপাত হবে। আসন্ন এ বৃষ্টির কারণে তাপমাত্রা আগের তুলনায় কিছুটা বেড়েছে। গরম অনুভূত হচ্ছে। কিন্তু বৃষ্টির পর ২৩ জানুয়ারি থেকে আবারও তাপমাত্রা কমতে থাকবে। ২৬, ২৭ জানুয়ারির দিকে তাপমাত্রা সবচেয়ে কম হবে। কেবল দক্ষিণাঞ্চল ছাড়া পুরো বাংলাদেশেই এমন আবহাওয়া বিরাজ করবে।
তিনি আরও জানান, এই তাপমাত্রা কমার মধ্য দিয়ে জানুয়ারিতেই শীত শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ফেব্রুয়ারি মাসে তাপমাত্রা বাড়ার তেমন কোনো রেকর্ড নেই। সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতেই শীত শেষ হয়ে যায়। প্রতি বছর সিলেট অঞ্চলে শীতের স্থায়ীত্ব ও তীব্রতা বেশি থাকে। তবে অন্যান্য বছরের তুলনায় এবার সিলেটে শীতের স্থায়ীত্ব তুলনামূলক কম।