স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাটের কেউন্দা গ্রামে রাস্তা নিয়ে বিরোধের জের ধরে এক আইনজীবী’র আম বাগান কেটে ফেলেছে প্রতিপক্ষের লোকজন। শুধু গাছ কাটা ওই নয়, আইনজীবীর বাড়ির বনের খড়ের স্তুপ পুড়ে ফেলাসহ আইনজীবী ও তার পরিবারকে হুমকি দিয়ে আসছে প্রতিপক্ষ। এমতাবস্থায় চরম নিরাপত্তাহীন ভুগছেন ওই আইনজীবী ও তার পরিবারের লোকজন।
সূত্র জানায়, কেউন্দা গ্রামের বাসিন্দা অ্যাডভোকেট শাহ মশিউর রহমান গংদের সাথে রাস্তা নিয়ে তাদের পাশ^বর্তী বাড়ির মঞ্জু মিয়া ও রুমন মিয়া গংদের চলাচলের রাস্তা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। ওই বিরোধের জের ধরে শুক্রবার দিবাগত রাত ১০টার দিকে মঞ্জু মিয়া ও রুমন মিয়াসহ তাদের পক্ষের আরো ৫/৬ জন লোক অ্যাডভোকেট মশিউর রহমানের আম বাগানের গাছগুলো কেটে ফেলে এবং আম গাছের বাগানের পাশের বনের খড়ের স্তুপ পুড়ে ফেলে। খবর পেয়ে মশিউর রহমানসহ তার আত্মীয় স্বজনরা বাগানে গেলে মঞ্জু মিয়া ও রুমন মিয়া তার লোকজনদের নিয়ে পালিয়ে যায়। পরবর্তীতে বিষয়টি মশিউর রহমান স্থানীয় মুরুব্বীয়ান, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যানসহ পুলিশকে অবগত করেন। পরদিন উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে বিষয়টি অবগত করার খবর পেয়ে মঞ্জু মিয়া ও রুমন মিয়া গং ক্ষিপ্ত হয়ে অ্যাডভোকেট মশিউর রহমান ও তার পরিবারের লোকজনকে নানাভাবে হুমকি দেয়।
অ্যাডভোকেট মশিউর রহমান জানান, অনেকটা শখের বশে তাদের ৮৬ শতক জায়গার মধ্যে ৩ বছর পূর্বে রাজশাহী থেকে ১৮শ’ টাকা দামে ল্যাংড়া, গোপাল ভোগ, ফজলী, হিমসাগরসহ বিভিন্ন প্রজাতির আম গাছসহ ফলজ ও বনজ প্রায় ২ শতাধিক গাছ লাগান। ওই গাছ লাগাতে তার প্রায় ৩ লাখ টাকা খরচ হয়। বিগত বছর আম গাছগুলোতে আমও ধরে। আমগুলোর মধ্যে কিছু বাজারে বিক্রি করা হয় এবং কিছু আম তিনি পরিবারের সদস্যদের নিয়ে খান ও আত্মীয় স্বজনদের বাড়িতে পাঠান। তিনি বলেন- মঞ্জু মিয়া গংদের সাথে তাদের রাস্তা নিয়ে বিরোধ চলে আসছিল। এ বিরোধের জের ধরেই তারা আম গাছের বাগান কেটে ফেলেছে। শুধু আম গাছের বাগানই কেটে ফেলেনি আমার বনের খড়ের স্তুপও পুড়ে ফেলেছে। তিনি বলেন- একজন আইনজীবী হয়েও মান ইজ্জতের ভয়ে কোন মামলা দায়ের করিনি। বিষয়টি পুলিশসহ জনপ্রতিনিধি ও স্থানীয় মুরুব্বীয়ানদের অবগত করেছি। কিন্তু কোন ফল পাইনি।
এ ব্যাপারে উবাহাটা ইউপি চেয়ারম্যান রজব আলী জানান, অ্যাডভোকেট মশিউর রহমানের আম বাগানের গাছ কাটার বিষয়টি অবগত হয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি সামাজিকভাবে নিষ্পত্তির চেষ্টা করছি।
চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল ইসলাম জানান, গাছ কাটার ঘটনার সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। চুনারুঘাট উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার জানান, বাগানের গাছ কাটার ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। গাছ মানুষকে অক্সিজেন দেয়, পরিবেশের ভারসাম্য রক্ষা করে। প্রত্যেকের গাছের যতœ নেয়া উচিত। যারা গাছ কেটেছে আমরা সরেজমিনে গিয়ে তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের কাছে অনুরোধ জানাবো।