ঢাকা থেকে আসছে বিখ্যাত ৩৫টি স্টল

মঈন উদ্দিন আহমেদ ॥ ২০২০ সাল আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ১শ’ বছর পূর্বে ১৯২০ সালের ১৭ মার্চ টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন। বছরব্যাপী মুজিববর্ষ পালনে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলায় ৩দিন ব্যাপী ‘জাতীয় নজরুল সম্মেলন’ এবং হবিগঞ্জ জেলা বইমেলা ২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এসব কথা বলেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, হবিগঞ্জের সকল ব্যবসায়ীকে নিয়ে বৈঠক করে তাদেরকে কোন প্রকার ভেজাল পণ্য বিক্রি না করতে অনুরোধ করা হয়েছে। তিনি আশা প্রকাশ করেন ব্যবসায়ীরা এখন থেকে আর ভেজাল পণ্য বিক্রি করবেন না। তাছাড়া মিষ্টির দোকানে অধিক ওজনের কার্টুন ব্যবহার করে ক্রেতাদের ঠকানোর বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হলে তিনি এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ^াস দেন। তিনি বলেন, আমি হবিগঞ্জের সবগুলো পত্রিকা পর্যবেক্ষণ করছি। এতে দেখা যায় একই বাচ্চার ছবি একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ব্যবহার করা হচ্ছে। বিষয়টি আমি খতিয়ে দেখছি। তাছাড়া প্রচলিত বৃত্তি পরীক্ষার বিষয়টিও আমার নজরে এসছে। এটি কিসের বৃত্তি তা আমার বোধগম্য হচ্ছে না। লিখিত অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দেখা হবে।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, সারা দেশে ১২টি স্থানে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। তন্মধ্যে ৮টি বিভাগীয় শহরে ও ৪টি জেলা শহরে। যার মধ্যে হবিগঞ্জ জেলা শহর একটি। ওরস এবং মেলায় লোকের অভাব হয় না। কিন্তু বই মেলায় লোকজন আসতে চায় না। এ ব্যাপারে ব্যাপক প্রচার প্রচারণা চালাতে সাংবাদিকদের প্রতি আহবান জানান তিনি। তিনি আরও জানান, ৭দিন ব্যাপী বইমেলায় ঢাকা থেকে বাংলাদেশের বিখ্যাত ৩৫টি স্টল তাদের প্রকাশনা নিয়ে আসবে। বইমেলায় মিডিয়া কর্ণার থাকবে। আজ মঙ্গলবার থেকে ৬ জানুয়ারি পর্যন্ত নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে অনুষ্ঠিতব্য বইমেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। শুক্র ও শনিবার মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে ও হবিগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত বইমেলা আজ মঙ্গলবার বেলা আড়াইটায় উদ্বোধন করা হবে। প্রধান অতিথি হিসেবে বইমেলার উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।
তাছাড়া ৩দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে সকাল সাড়ে ১০টায় নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। র‌্যালিটি হবিগঞ্জ শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হবে। সকাল ১১টায় প্রধান অতিথি হিসেবে সম্মেলন উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। পরে জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। তাছাড়াও জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে ৫দিন ব্যাপী শুদ্ধ বাণী ও সুরে নজরুল সঙ্গীতের প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে ৩১ ডিসেম্বর ও ১লা জানুয়ারি বিকেল ৪টায় ‘নজরুল জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী। প্রতিদিন সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। যাতে প্রথম ঘন্টায় স্থানীয় শিল্পীদের পরিবেশনা এবং পরে দেশবরেণ্য শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। যাতে দেশাত্ববোধক, নজরুল, দেশের মাটি প্রকৃতি ও বঙ্গবন্ধুকে নিয়ে গান থাকবে।