কাশ্মীর এন্ড হিউম্যান রাইটস, বাংলাদেশে আবরার হত্যাকান্ড এবং ভারত কর্তৃক কাশ্মীরের বিশেষ মর্যাদা সুরক্ষা ভারতীয় সংবিধানের আর্টিকেল ৩৭০ এবং ৩৫ এ প্রত্যাহার করে নেবার পরিণতি এবং বাংলাদেশের বুয়েটের ছাত্র আবরার ফাহাদ এর হত্যাকান্ডটি তুলে ধরেন ও তাকে হত্যা করা হয় তার ফেসবুক পোস্টে ভারত বাংলাদেশের সাম্প্রতিককালের পানি চুক্তিটির সমালোচনা করার জন্য উপমহাদেশে এর প্রভাব নিয়ে গতকাল হাউজ অব কমন্সে ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটি অ্যালায়েন্সের উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়।
গ্রাহাম জন্স এমপির সভাপতিত্বে ও সংগঠনের চিফ এডভাইজার মুজাক্কির আলীর পরিচালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিবিসিএ এর সেক্রেটারি ফয়জুন নূর, টেম্পল কোর্ট চেম্বারের ব্যারিস্টার সংগঠনের সভাপতি আফজাল জামি সৈয়দ আলী সেমিনারটির পটভূমি এবং আলোচনার প্রেক্ষাপট তুলে ধরে বলেন ভারতের এই আচরণ শুধু কাশ্মীর নয় পুরো দক্ষিণ এশিয়াকে হুমকির মুখে ফেলে দেয় এবং ভারতের আগ্রাসনবাদী ধর্মীয় রাজনৈতিক আদর্শের প্রভাব বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত এবং উদাহরণ হিসেবে তিনি বাংলাদেশের বুয়েটের ছাত্র আবরার ফাহাদ এর হত্যাকান্ডটি তুলে ধরেন। তাকে হত্যা করা হয় তার ফেসবুক পোস্টে ভারত বাংলাদেশের সাম্প্রতিক কালের পানি চুক্তিটির সমালোচনা করার জন্য।
উপস্থিত বক্তাদের মধ্যে ছিলেন টাওয়ার হ্যামলেটসের সাবেক ডেপুটি মেয়র অহিদ আহমদ, জম্মু-কাশ্মীরের মেম্বার অফ লেজিসলেটিভ অ্যাসেম্বলি রশিদ তুরাবি, শ্যাডো হেলথ মিনিস্টার যুলি কুপার এমপি, আফজাল খান এমপি ডেবী আব্রাহাম্স এমপি এবং কাউন্সিলর ডেল ফারিয়ার. ডিএফআইডি মিনিস্টার আন্ড্রো স্টিফেনসন, সিব্বির সুমন ও হবিগঞ্জের সাবেক ছাত্রনেতা মোঃ নিয়ামুল হক মাক্সীম। সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাফেজ মোঃ জহিরুল ইসলাম, সামছুল ইসলাম, নাজমুল হক তুষার, কবির আহমেদ, তোফায়েল আহমেদ, ফয়েজ উল্লাহ প্রমুখ।
সাবেক ছাত্রনেতা মোঃ নিয়ামুল হক মাক্সীম বলেন, আমরা আবরার ফাহাদ হত্যার বিচার চাই! আবরার ফাহাদ বাংলাদেশের একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় বুয়েটের ছাত্র ছিলেন। ভারতের সাথে সাম্প্রতিক জল-ভাগাভাগির চুক্তি সম্পর্কিত তাঁর ফেসবুক পোস্টের জন্য তাকে হত্যা করা হয়েছে। বুয়েট ছাত্রলীগ স্বীকার করেছে যে এর সিনিয়র নেতৃবৃন্দ আবরারকে হত্যা করেছে। তাই আমাদের দাবি, এই হত্যাকান্ডের সাথে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে।